বাড়িতে বাড়িতে ড্রোন দিয়ে চা বিক্রি!

|

মধ্যরাত, চাদনি রাতে আকাশের দিকে তাকিয়ে মনটা উদাস হয়ে গেলো। হঠাৎ মনে হলো এক কাপ চা খেতে পারলে ভালো হতো। কিন্তু কোথায় পাবেন চা। কিন্তু অনলাইনে চায়ের অর্ডার দিলেন। আর ড্রোন এসে তা বাড়িতে দিয়ে গেলো। কেমন লাগবে তখন। কি একটু অবাক হচ্ছেন।

হ্যা এরকম স্বপ্নই বাস্তবে রূপ দেয়ার চেষ্টা করেছেন ভারতের লখনউ এর বিক্রম। ২০১৫-তে ড্রোন তৈরির কাজ শুরু করেন আইআইটি কানপুরের  বিক্রম। ভিন্ন ভিন্ন ক্ষেত্রের জন্য ড্রোন তৈরি করেন তিনি।

এবার  অনলাইন কাকা নামের ওই স্টার্টআপের জন্য বিক্রম ড্রোনের সফল পরীক্ষা করেছেন। এই কাজের পরীক্ষা করতে গিয়ে ড্রোন দিয়ে নির্দিষ্ট ঠিকানায় চা পাঠানো হয়। গ্রাহক বাড়িতে বসেই পেয়ে গেলেন রেস্তোরাঁর গরম চা।

বিক্রমের দলে রয়েছেন ৮ জন। এক্ষেত্রে যে ড্রোন তৈরি হয়েছে সেটি ২ কেজি ওজনের জিনিস নিয়ে ১০ কিলোমিটার পর্যন্ত উড়ে যেতে পারে।
অনলাইন কাকা-র প্রতিনিধি জানিয়েছেন, শহরে তাদের ব্যবসার বহর বেশ বড়সড়। ১০০ থেকে ১৫০ টি রেস্তোরাঁর খাবার গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার কাজ করেন তাঁরা। প্রায় ১৫০ লোক খাবার পৌঁছনোর কাজে যুক্ত।

প্রতিনিধি আরও জানিয়েছেন, এখন লখনউয়ের পথে যানজট লেগেই রয়েছে। একে খাবার পৌঁছে দেওয়ার কাজ খুবই কঠিন হয়ে পড়ে। তাই তাঁরা এ ক্ষেত্রে ড্রোন ব্যবহারের চিন্তাভাবনা করছেন।









Leave a reply