দাঁত হলুদ হয়ে যাচ্ছে? জেনে নিন ঘরোয়া উপায়ে সাদা করার উপায়

|

ছবি: সংগৃহীত।

দাঁত হলুদ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকে। অনেক ক্ষেত্রে লিভারের সমস্যা থাকলে বা কোনো অসুখের জন্য বেশি পাওয়ারের ওষুধ দীর্ঘদিন ধরে খেতে থাকলে দাঁতে দাগ পড়ে হলুদ হয়ে যেতে পারে। আবার অনেক সময় ভালোভাবে পরিষ্কার না করার কারণেও দাঁত হলদেটে হয়ে যেতে পারে। তবে এই হলুদভাব কাটিয়ে জেল্লাদার দাঁত ফিরিয়ে আনার উপায় আছে।

কোনো ওষুধ বা চিকিৎসা ছাড়াই ঘরোয়া কিছু উপায়ে দাঁতের হলুদভাব কাটানো যায়। তার কিছু সহজ উপায় এবার জেনে নেয়া যাক-

অ্যাপল সিডার ভিনেগার: ত্বক এবং চুলের জন্য অ্যাপল সিডার ভিনেগারের উপকার সম্পর্কে অনেকেরই জানা আছে। কিন্তু দাঁত সাদা করতেও যে কাজে লাগে এই ভিনেগার, তা হয়তো অনেকেই জানেন না। এর জন্য প্রথমে ২০০ মিলিলিটার পানিতে দুই চা চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে একটা মাউথওয়াশ বানিয়ে নিন। তারপর সেই মাউথওয়াশ মুখে নিয়ে ৩০ সেকেন্ডের মতো কুলি করে ফেলে দিন। নিয়মিত করলে দাঁত পরিষ্কার হবে। তবে মনে রাখতে হবে, অ্যাপল সিডার ভিনেগার এক ধরনের ব্লিচ। তাই পানিতে না মিশিয়ে সরাসরি কখনওই মুখে নেয়া যাবে না। এই মাউথওয়াশটাও খুব বেশিক্ষণ মুখের মধ্যে রাখবেন না।

ফলের খোসা: কলা, লেবু কিংবা কমলালেবুর মতো কিছু ভিটামিন সি যুক্ত ফলের খোসা ঘষলে দাঁতের হলদেভাব চলে যাবে সহজেই। ভিটামিন সি থাকার পাশাপাশি এতে ডি-লিমোনিন নামেও এক ধরনের যৌগ থাকে। যা দাঁত সাদা করতে সাহায্য করে।

অয়েল পুলিং: কিছুটা নারকেল তেল মাউথওয়াশের মতো মুখে নিয়ে ভালো করে কুলি করতে হবে। মুখের সব পেশি যাতে সমানভাবে যুক্ত থাকে এই কাজে তা নিশ্চিত করতে হবে। দু-তিন মিনিট এভাবে কুলি করার পর তেলটা ফেলে দিন। এতে দাঁত ঝকঝকে তো থাকবেই, পাশাপাশি দাঁতের স্বাস্থ্যও ভালো থাকবে। এই পদ্ধতির নাম অয়েল পুলিং।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply