ন্যাটোতে সুইডেন, ফিনল্যান্ডের যোগদানে তুরস্কের ভেটোর হুমকি

|

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ছবি: সংগৃহীত

সামরিক জোট ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের অন্তর্ভুক্তি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান আছেন অনড় অবস্থানে। রোববার (২৬ জুন) এরদোগানের প্রধান পরামর্শক ইবরাহিম কালিন জানান, নর্থ আটলান্টিক জোটে সুইডেন ও ফিনল্যান্ডের সদস্যপদ লাভে ভেটো তুলে নেয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি। কারণ, তুরস্কের চাহিদা এখনও মেটানো হয়নি। খবর ভয়েস অব আমেরিকার।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান জানান, সন্ত্রাসবাদ ইস্যুতে স্পষ্ট সিদ্ধান্ত নিতে হবে দেশগুলোকে। নতুবা, বিরোধিতা অব্যাহত রাখবে আঙ্কারা। এছাড়া সম্মেলন চলাকালে ন্যাটো মহাসচিবের সাথে আলোচনা করবেন বলেও জানান তিনি। রুশ-ইউক্রেন যুদ্ধের জেরে সামরিক জোট ন্যাটোতে সদস্যপদ পাওয়ার আবেদন করেছে ফিনল্যান্ড ও সুইডেন। তবে, শুরু থেকেই বিরোধিতা করে আসছে তুরস্ক। দেশটির অভিযোগ, কুর্দি সশস্ত্র বিদ্রোহীদের অর্থ, অস্ত্র দিয়ে সহায়তা করছে দেশগুলো। আঙ্কারার ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিও জানানো হয়।

ছবি: সংগৃহীত

রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো জোটে অন্তর্ভুক্তির বিষয়ে ন্যাটো সম্মেলনে আবারও নিজেদের অবস্থান তুলে ধরবো। বিশেষভাবে, সশস্ত্র সংগঠন পিকেকে ও ওয়াইপিজি ইস্যুতে তাদের দ্বিমুখী আচরণ তথ্য, প্রমাণসহ উত্থাপন করা হবে। তারা এ বিষয়ে স্পষ্ট সিদ্ধান্ত না জানালে তুরস্কও দেবে না সদস্যপদ অনুমোদনের ব্যাপারে ভোট।

আরও পড়ুন: চরমপন্থায় মদদ দেয়া রাশিয়া বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী সংগঠন: জেলেনস্কি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply