প্রতিটি শহরে রেলওয়ে ওভারপাস নির্মাণে প্রধানমন্ত্রীর অনুশাসন

|

প্রতিটি শহরে সিগন্যালের জায়গায় রেলক্রসিংয়ের পরিবর্তে পর্যায়ক্রমে রেলওয়ে ওভারপাস নির্মাণে অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৮ জুন) সকালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ অনুশাসন দেন তিনি। একনেক চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন গণভবন থেকে ভার্চুয়ালি এ সভায় যোগ দেন। একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে সভার বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী জানিয়েছেন, সিলেট বিভাগে বন্যার কারণে যেসব রাস্তা কাটা হয়েছে, সেখানে পুনরায় সড়ক না বানিয়ে সেতু কিংবা কালভার্ট নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সভায় দেশে রান্নার মসলার উৎপাদন বাড়ানোরও উদ্যোগ নেয়া হয়। এ জন্য প্রস্তুত করা হচ্ছে ১১০টি উপজেলা ও ২৫টি হর্টিকালচার সেন্টার। গুরুত্ব পাবে ২৩ ধরনের মসলার ৪৮টি জাত। এ সংক্রান্ত ১২০ কোটি টাকার প্রকল্প উপস্থাপন করা হয়েছে একনেকের সভায়। যা বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদফতর।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একনেক সভায় এদিন ২ হাজার ২১৬ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে, যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ; মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ; কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ (আর-৭৪৫) আঞ্চলিক মহাসড়কের ৮১তম কিমি-এ রেলবাজার রেলওয়ে ওভারপাস নির্মাণ; চরখালী-তুষখালী-মঠবাড়ীয়া-পাথরঘাটা মহাসড়কের (জেড-৮৭০১) পিরোজপুর অংশের জরাজীর্ণ, অপ্রশস্ত বেইলি সেতুর স্থলে পিসি গার্ডার সেতু ও আরসিসি বক্স কালভার্ট নির্মাণ; কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ (১.৬০ কিমি থেকে ৩২.০০ কিমি পর্যন্ত) সড়ক প্রশস্তকরণ; জামালপুর শহরের গেটপাড় এলাকায় রেলওয়ে ওভারপাস নির্মাণ (১ম সংশোধিত); বাংলাদেশের ৬৪টি জেলা সদরে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ (১ম পর্যায়) (৩য় সংশোধিত); ঢাকা সেনানিবাসে এমইএস (মিলিটারি ইঞ্জিনিয়ার সার্ভিসেস) এর ভৌত অবকাঠামো সুবিধাদি সম্প্রসারণ; কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলায় পানি সরবরাহ ও স্যানিটেশন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply