বাংলাদেশে কখনোই টেস্ট সংস্কৃতি ছিল না: সাকিব

|

সাকিব আল হাসান। ফাইল ছবি।

আরও একটি তিক্ত হারের পর কোচ রাসেল ডোমিঙ্গোর পথেই হাঁটলেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের কাছে সিরিজ হেরে টেস্ট সংস্কৃতি নিয়ে সরব তিনি। পাঁচ দিনের এই খেলা লাল-সবুজের দেশে খুব একটা মূল্যায়নও করা হয়না বলে মন্তব্য তার।

সাকিব আল হাসানের দাবি, বাংলাদেশে কখনোই টেস্ট সংস্কৃতি ছিল না। তবে সেই দৃশ্যপটে পরিবর্তন আনতে চান তিনি। সেজন্য তিন বিভাগেই উন্নতির পাশাপাশি দলকে নিয়ে পরিকল্পনা মাফিক এগোতে চান সাকিব।

এই অলরাউন্ডার বললেন, আমাদের দেশে সিস্টেমটাই এমন। কবে দেখছেন, প্রতি ম্যাচে ত্রিশ-পঁচিশ হাজার দর্শক খেলা দেখতেছে। ইংল্যান্ডে তো প্রতি ম্যাচে দেখে। আমাদের দেশে সংস্কৃতিটা ছিল না, এখনও নাই। নাই বলে হবে না, সেটাও নয়। এটা পরিবর্তন করাও আমাদের বড় দায়িত্ব। এজন্য সবাই মিলে যদি প্ল্যান করে আগানো যায়, তাহলে হয়তো কিছু সম্ভব হবে। তা না হলে খুব বেশিদূর আগানো সম্ভব হবে না।

বাইরের দেশে বড় দলগুলো হারে। তবে নিজেদের মাটিতে সব দেশ-ই নিজেদের জয় ধরে রাখতে চায়। টেস্টে ভালো করতে বাংলাদেশেরও সে পথে হাঁটতে হবে বলে মনে করেন সাকিব। বললেন, একটা বিষয়ে উন্নতি করা খুব দরকার, হোম ম্যাচে যেন আমরা না হারি। হয় জিতবো, নয়তো ড্র করবো। এটা যদি হয়, আমাদের অনেক দূর এগিয়ে নিয়ে যাবে বাইরের পারফরমেন্সগুলোতো। তখন না-ও জিততে পারি। কিন্তু প্রতিযোগিতামূলক ক্রিকেট হবে। এটা খুব জরুরি।

সেট কোনো ক্রিকেটার নেই, যারা দলে এসে ভালো করবেন। তাই বর্তমান দলটা নিয়েই করতে হবে দীর্ঘ পরিকল্পনা। পাশাপাশি তিন বিভাগেই উন্নতি ছাড়া কোনো উপায় নেই বলেও জানান সাকিব।

সাদা পোশাক ব্যর্থ মিশন শেষে এবার রঙ্গিন পোষাকে মাঠে নামার অপেক্ষা টাইগারদের। নিজেদের সামর্থ্যের জানান দিতে পারলে টি-টোয়েন্টি সিরিজটা হবে বাংলাদেশের। এমনটাই প্রত্যাশা সাকিব আল হাসানের।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply