ন্যাটো সেনা ৪০ হাজার থেকে বাড়িয়ে করা হচ্ছে ৩ লাখ

|

পশ্চিমা সামরিক জোট ন্যাটো তাদের র‍্যাপিড রিঅ্যাকশন ফোর্সের সংখ্যা আরও ৭গুন বাড়ানোর পরিকল্পনা ঘোষণা করেছে। সোমবার (২৭ জুন) এই তথ্য জানায় জোটটির মহাসচিব জেন্স স্টোলেনবার্গ। খবর দ্য গার্ডিয়ানের।

তিনি বলেন, উচ্চ সতর্কবস্থায় রাখা সেনার সংখ্যা ৪০ হাজার থেকে বাড়িয়ে ৩ লাখ করা হচ্ছে। যা কোল্ড ওয়ার বা স্নায়ু যুদ্ধের পর সর্বোচ্চ। বিশেষ প্রয়োজনে যেকোনো মুহূর্তে সেনা সংখ্যা বাড়ানো বা কমানোর সুযোগ রয়েছে বলে জানান তিনি। মূলত ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানের কারণেই নেয়া হয়েছে এমন সিদ্ধান্ত। নিজেদের নিরাপত্তা নিশ্চিতে পূর্ব ইউরোপের দেশগুলোতে সেনা সংখ্যা বাড়াতে চায় জোটটি।

তিনি আরও বলেন, স্থল, নৌ ও বিমান এই তিন বাহিনীর সমন্বয়ে গঠিত র‍্যাপিড রিয়্যাকশন ফোর্স। ২০১৪ সাল থেকে আকার বাড়তে থাকে এই বাহিনীর। ১৩ হাজার থেকে করা হয় ৪০ হাজার।

এদিকে নরওয়েজিয়ান সেক্রেটারি জেনারেল বলেছেন, সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেয়ার বিষয়ে তিনি কোনো মতামত দেননি। কারণ তুরস্কের আপত্তির বিষয়টি এখনও অমীমাংসিত রয়েছে। তবে সমস্যার সমাধানে রিসেপ তাইয়্যেপ এরদোয়ান মাদ্রিদে সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনস্তোর সঙ্গে দেখা করতে রাজি হয়েছেন।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply