মার্কিন ডলার আর রুশ তেল দুই-ই নিচ্ছে নিরপেক্ষ শ্রীলঙ্কা

|

ছবি: সংগৃহীত

ইউক্রেন সংঘাতের জেরে তিক্ত সম্পর্কের মধ্য দিয়ে যাওয়া মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া উভয়ের থেকেই সহায়তা নিচ্ছে তীব্র আর্থিক সঙ্কটে থাকা নিরপেক্ষ শ্রীলঙ্কা। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সোমবার (২৬ জুন) শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকশের সাথে শীর্ষ মার্কিন প্রতিনিধিদলের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে এক বিবৃতিতে কলম্বোয় নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত জুলি জে চাং জানান, দেশটির ভবিষ্যতের জন্য একটি টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক অর্থনীতির পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিনিধিদল শ্রীলঙ্কার রাজনৈতিক প্রতিনিধি, অর্থনীতিবিদ ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সাথে বৈঠক করবে বলেও জানান তিনি।

এর আগে, গত দুই সপ্তাহে শ্রীলঙ্কার ছোট ও মাঝারি ধরনের ব্যবসার জন্য ১২ কোটি ডলার, ডেইরি শিল্পের জন্য দুই কোটি ৭০ লাখ এবং মানবিক সহায়তায় প্রায় ৬০ লাখ ডলার দেয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এ ছাড়া অরক্ষিত জনগোষ্ঠীর জন্য আরো ৬০ লাখ ডলার এবং আর্থিক সংস্কারের জন্য প্রযুক্তিগত সহায়তার প্রতিশ্রুতিও দিয়েছে দেশটি।

এদিকে, তাদের এ সফরের মধ্যেই রাশিয়া থেকে সরাসরি জ্বালানি ক্রয় ও অন্যান্য কূটনৈতিক ইস্যুতে আলোচনা করতে দুই শ্রীলঙ্কান মন্ত্রীর মস্কো যাওয়ার কথা।

গত মে মাসেই শ্রীলঙ্কা তাদের একমাত্র তেল শোধনাগারটি চালু করতে রাশিয়া থেকে ৯০ হাজার মেট্রিন টন অপরিশোধিত তেল কিনেছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। যদিও এই বিপুল পরিমাণ তেলের মূল্য কীভাবে শোধ করা হয়েছে সে সম্পর্কে বিস্তারিত কিছু এখনও জানায়নি দেশটি।

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্বব্যাপী তেলের দাম বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা মস্কো থেকে জ্বালানি তেলের আমদানি কমিয়ে রাশিয়ার আর্থিক প্রবাহ কমাতে চাইছে। অন্যদিকে রাশিয়া কম দামে অপরিশোধিত তেল বিক্রি শুরু করায় কম দামে তেল কেনার সুযোগ নিতে চাইছে শ্রীলঙ্কা।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply