বলিউডে নারী ক্রিকেটারদের বায়োপিকের ধুম

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

ভারতে ক্রিকেটের জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। গত কয়েক বছরে ক্রিকেটের নানা ঘটনা নিয়ে চলচ্চিত্র নির্মিত হয়েছে বলিউডে। বর্তমানে হিন্দি সিনেমার নতুন প্রবণতা- নারী ক্রিকেটারদের বায়োপিক। এরই ধারাবাহিকতায় আগামী জুলাই মাসেই মুক্তি পেতে যাচ্ছে তাপসী পান্নু অভিনীত সাবেক ভারতীয় ক্রিকেটার মিতালি রাজের বায়োপিক ‘শাবাশ মিঠু’। তবে কেবল তাপসীই নন, আরও চার বলিউড অভিনেত্রী সামনে ক্রিকেটারের ভূমিকায় আসতে চলেছেন পর্দায়।

সম্প্রতি সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতীয় ক্রিকেটার ও সাবেক অধিনায়ক মিতালি রাজ। আন্তর্জাতিক নারী ক্রিকেটে সর্বোচ্চ রান করা মিতালিকে নিয়ে সিনেমা বানিয়েছেন সৃজিত মুখোপাধ্যায়। সেটিতে অভিনয় করেছেন তাপসী, গত সপ্তাহে সেই সিনেমার ট্রেলার মুক্তির পর থেকেই প্রশংসিত হচ্ছেন তিনি। তবে খেলোয়াড়ের চরিত্রে এই প্রথম নয়, এর আগে ‘সুরমা’ সিনেমায় হকি খেলোয়াড়ের চরিত্রে অভিনয় করেছেন তাপসী। মুক্তির আগে এক সাক্ষাৎকারে তাপসী বলেছেন খেলোয়াড়দের নিয়ে তার আলাদা আগ্রহের কথা।

এ নিয়ে বলিউড অভিনেত্রী তাপসী পান্নু বলেন, আমি খেলোয়াড়দের খুবই মনযোগ দিয়ে অনুসরণ করি। কলেজে পড়ার আগে আমি খুব বেশি সিনেমা দেখিনি কিন্তু ছোটবেলা থেকেই খেলার খোঁজখবর রাখতাম, এখনও রাখি।

২০১৯ সালের ৩ ডিসেম্বর মিতালির জন্মদিনে এ সিনেমা নির্মাণের ঘোষণা দেয়া হয়। তখন পরিচালনা করার কথা ছিল রাহুল ঢোলাকিয়াকে। তবে গত বছর শুটিং শুরুর আগে পরিচালকের শিডিউল জটিলতায় এই প্রোজেক্টে যোগ দেন সৃজিত। পর্দায় মিতালি হয়ে উঠতে তাপসী প্রশিক্ষণ নিয়েছেন সাবেক ক্রিকেটার নওশীন আল কাদিরের কাছে। যিনি আবার মিতালির বন্ধুও বটে। ভারতের বিভিন্ন লোকেশন ছাড়াও সিনেমাটির শুটিং হয়েছে লন্ডনের প্রখ্যাত লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে। ধারণা করা হচ্ছে ১৫ জুলাই মুক্তি পাবে ‘শাবাশ মিঠু’।

বাঙালি ক্রিকেটার ঝুলন গোস্বামীর বায়োপিকে আনুশকা শর্মা অভিনয় করবেন এটা পুরোনো খবর। কিন্তু কোভিড জটিলতা, অভিনেত্রীর মাতৃত্বকালীন বিরতি নেয়াসহ নানা কারণে এ পেসারের জীবন নিয়ে সিনেমার কাজ বারবার পিছিয়েছে। অবশেষে জোরেশোরেই প্রস্তুতি শুরু করেছেন আনুশকা। ‘শাবাশ মিঠু’র মতো এই সিনেমারও শুটিং হবে ভারত ও লন্ডনে।

সিনেমাটি নিয়ে আনুশকা বলেন, মনে হচ্ছে আমার প্রথম সিনেমার শুটিং করছি। ‘চাকদা এক্সপ্রেস’-এর পুরো জার্নি নিয়ে আমি ভীষণ উত্তেজিত। দর্শকদের সামনে আবারও হাজির হতে মুখিয়ে আছি।

এর মধ্যেই সিনেমার টিজার মুক্তি পেয়েছে। যেখানে আনুশকার মুখের বাংলা নিয়ে ব্যাপক সমালোচনাও হয়েছে। এ বছরের শেষের দিকে ‘চাকদা এক্সপ্রেস’ ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে।

ক্যারিয়ারের শুরুতেই নানা নিরীক্ষাধর্মী চরিত্রে অভিনয়ের চ্যালেঞ্জ নিচ্ছেন জাহ্নবী কাপুর। ‘গুঞ্জন সাক্সেনা—দ্য কারগিল গার্ল’ সিনেমায় তিনি অভিনয় করেছেন যুদ্ধবিমানের পাইলট হিসেবে। এবার ‘মিস্টার অ্যান্ড মিসেস মাহি’তে শ্রীদেবীকন্যাকে দেখা যাবে উঠতি ক্রিকেটারের চরিত্রে। ক্রিকেট নিয়ে সিনেমা হলেও এটা কোনো ক্রিকেটারের বায়োপিক নয়। ধার্মা প্রোডাকশন প্রযোজিত সিনেমাটি সম্পর্কে খুব বেশি কিছু জানা যায়নি। ধারণা করা হচ্ছে চলতি বছরই মুক্তি পেতে পারে এ সিনেমা।

মহারাষ্ট্রের এক স্কুল ক্রিকেটারের গল্প। যে ভারতীয় জাতীয় দলে সুযোগ পাবে। ওই ক্রিকেটারের ভূমিকায় দেখা যাবে অভিনেত্রী সায়ামি খেরকে। তাঁর কোচের ভূমিকায় থাকবেন অভিষেক বচ্চন। সিনেমার নাম ‘ঘুমার’, পরিচালক আর বালকি। সিনেমাটিতে অভিনয়ের সুযোগ পেয়ে এই অভিনেত্রী কতটা আনন্দিত, সেটা বোঝা যায় তার টুইট থেকে।

ভারতে ক্রিকেটকে কখনোই বিনোদনের জগৎ থেকে আলাদা করা যায় না। বরাবরই স্পোর্টস বায়োপিক বলিউডে সাফল্যের সূত্র ধরে রেখেছে। সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও ভারতের প্রথম বিশ্বকাপ জয়ের উপর ভিত্তি করে নির্মিত বায়োপিকগুলি বক্সঅফিসে দুর্দান্ত ব্যবসা করেছে। এখন দেখা যাক, নারী ক্রিকেটারদের বায়োপিক বক্সঅফিস থেকে দর্শকের মনে কতোটা রাজত্ব করতে পারে। 

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply