৫৫ কেজির তেলিয়া ভোলা মাছ, বিক্রি হলো সাড়ে ১৫ লাখে!

|

একটি মাছেই বদলে গেল ভাগ্য! ভারতের দিঘায় মৎস্যজীবীদের জালে ধরা পড়েছে ৫৫ কেজির বিশালদেহি একটি তেলিয়া ভোলা মাছ। যেটি বিক্রি হয়েছে প্রায় সাড়ে ১৫ লাখ টাকায়। মাছটি কিনেছে এসএসটি নামে একটি সংস্থা। খবর সংবাদ প্রতিদিনের।

খবরে বলা হয়, পূর্ব ভারতের সবথেকে বড় নোনা মাছের মৎস্য নিলাম কেন্দ্র দিঘার মোহনা। এখানেই মৎস্যজীবীদের জালে ধরা পড়েছে ওই মাছটি। ডিমের জন্য ৫ কেজি বাদ দিয়ে মাছটির মোট ওজন দাঁড়ায় ৫০ কেজি। টানা তিন ঘণ্টা দরদামের পর প্রায় সাড়ে ১৫ লাখে কিনে নেয় এসএসটি নামে একটি সংস্থা।

তেলিয়া ভোলা মাছের এত দাম কেন? জানা গিয়েছে, এই মাছের পেটে প্রচুর পরিমাণে পটকা থাকে। সেই কারণেই অত্যন্ত মূল্যবান এই মাছ। ব্যবসায়ীরা বলেন, এই মাছের পটকা জীবনদায়ী ওষুধ তৈরির কাজে লাগে। তাই প্রচুর দামে বিদেশের ওষুধ কোম্পানির পক্ষ থেকে কিনে নেয়া হয় তেলিয়া ভোলা। দক্ষিণ ২৪ পরগনার নৈনানের এক বাসিন্দা মাছটিকে নিলামের জন্য নিয়ে এসেছিলেন দিঘা মোহনায়।

আড়তদার কার্তিক বেরা বলেন, এই মাছটি স্ত্রী মাছ ছিল। পেটে ডিম থাকায় পটকার পরিমাণ খানিকটা কম। ৬ দিন আগে ৩০ কেজি ওজনের একটি পুরুষ তেলিয়া ভোলা বিক্রি হয়েছিল প্রায় সাড়ে ১০ লাখ টাকায়।

দিঘা ফিশারম্যান অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশনের তরফে জানা গিয়েছে, এই মাছ বছরে দুই থেকে চারটি ওঠে। যার জালে জড়ায় তারই কপাল খুলে যায়।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply