যে ৩ সবজি দিয়ে দূর করতে পারে ত্বকের মৃত কোষ

|

ছবি: সংগৃহীত

ত্বকের মৃত কোষ যতক্ষণ না সরানো যাবে, ততক্ষণ হাজার চেষ্টাতেও জেল্লা ফিরতে পারে না। অনেকেই কোনো কিছু না ভেবে ফেশিয়াল করেন। অথবা দামি দামি ক্রিম লাগান নিয়মিত। কিন্তু সকালে উঠে দেখা যায়, ত্বকের হাল সেই আগের মতই আছে। এর কারণ একটিই, উপরে জমে থাকা মৃত কোষ পরিষ্কার হচ্ছে না।

মৃত কোষ দূর করার নানা পথ আছে। নানা জনে নানা রকম কথা বলতে পারেন। কিন্তু ঘরোয়া পদ্ধতির জবাব নেই এ বিষয়ে। নুন, চিনি, কফি পাউডার- যেকোনো জিনিসই ব্যবহার করা যায় এ ক্ষেত্রে। অনেকে আটা কিংবা বেসনও ব্যবহার করেন। তাতে সামান্য টক দই মিশিয়ে দিলেও দিব্যি চলতে পারে কাজ। কিন্তু তেমনই ভরসা রাখা যায় তিনটি সবজিতে। তবে যেকোনো সবজি হলে হবে না।

কোন তিনটি সবজি তাড়াতাড়ি তুলতে পারে মৃত কোষ?

১) আলু: বাড়িতে আলু থাকলে অনেক সমস্যার সমাধান হয়। দুপুরের খাবার থেকে নাস্তা, কয়েকটি আলু থাকলে আর কিছু লাগে না। কিন্তু ত্বকের যত্নেও যে তেমনই পারদর্শী আলু, তা কি জানেন? আলু কুচিয়ে তাতে অল্প লবণ আর হলুদ মাখিয়ে রাখুন। কিছুক্ষণ পর ভালো করে সেই আলুর কুচি মুখে ঘষে নিন। মিনিট পাঁচেক ঘষতে থাকুন। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বকের থেকে সরে যাবে মৃত কোষ।

২) পেঁপে: পাকা পেঁপে অনেক সময়েই রূপচর্চায় ব্যবহার করা হয়। অনেকে পাকা পেঁপে দিয়ে ফেশিয়ালও করেন। কিছু কাঁচা পেঁপে সবচেয়ে কার্যকর ত্বকের মৃত কোষ তোলার ক্ষেত্রে। পেঁপে সেদ্ধ করে ভর্তার মতো করে নিন। তারপর তা লাগিয়ে রাখুন মুখে। অন্তত দশ মিনিট রেখে দিন। একটু শুকিয়ে এলে ভালো করে ঘষে ঘষে মুখ ধুয়ে নিন।

৩) শসা: শসা দিয়ে রূপচর্চা নতুন নয়। তবে ত্বকের মৃত কোষ তুলে দিতেও বেশ কার্যকর শসা। এক টুকরা শসা ভালোভাবে মুখে ঘষতে থাকতে পারেন। মিনিট পাঁচেক টানা তা করলেই বেশ কাজ হবে। আরও একটি কাজ করা যায় শসা আর টমেটো বেটে নিয়ে তা মুখে লাগিয়ে রাখতে পারেন। কিছু পর মিশ্রণটি মুখে শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে ফেলুন। তারপর মুখ মুছে নিন একটি ভিজে টিস্যু দিয়ে। ত্বক হবে ঝকঝকে।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply