প্রথমবারের মতো উইম্বলডনে নেই ফেদেরার, তাকে মিস করবেন নাদাল

|

ছবি: সংগৃহীত

অভিষেকের পর এই প্রথম উইম্বলডন টেনিসে খেলা হচ্ছে না রজার ফেদেরারের। হাঁটুর চোটের কারণে আসর মিস করছেন ২০টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী এই তারকা। তার অভাব বোধ করছেন আরেক গ্রেট রাফায়েল নাদাল। তিনি বলেছেন, ফেদেরারের মতো প্রতিদ্বন্দ্বী না থাকলে ক্যারিয়ারে এতো অর্জন সম্ভব হতো না।

উইম্বলডনের অঘোষিত রাজা রজার ফেদেরার। রেকর্ড টানা পাঁচটিসহ আটবারের চ্যাম্পিয়ন এই সুইস গ্রেট ১৯৯৯ সালে অভিষেকের পর প্রতিটি উইম্বলডন আসরেই অংশ নিয়েছেন। কিন্তু হাঁটুর চোট এবার তাকে বানিয়েছে দর্শক। উইম্বলডনে ফেদেরারের বিপক্ষে অনেক মহাকাব্যিক লড়াইয়ের সাক্ষী হয়েছেন রাফায়েল নাদাল। ২০০৬, ০৭ ও ০৮ আসরের ফাইনালে এ দু’জনের লড়াই চোখের শান্তি হয়ে আছে টেনিস সমর্থকদের কাছে। কিছু দ্বৈরথ তো পেয়েছেন টেনিস ক্ল্যাসিকের মর্যাদা।

কিন্তু সবুজ দূর্গে এবার আর সেই লড়াইয়ের দেখা মিলবে না। ফেদেরারের অভাবে স্বাভাবিকভাবেই রং হারাবে এবারের উইম্বলডন। সব মিলিয়ে মন ভালো নেই রেকর্ড ২২টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী নাদালের। তিনি বলেন, কোনো না কোনোভাবে আমরা একে অপরকে অনুপ্রাণিত করি। তার মতো প্রতিদ্বন্দ্বী থাকলে বিষয়গুলো সহজ হয়ে যায়। বিশেষ করে নিজের মান উন্নয়নে কী করতে হবে, তা জানা যায়।

পায়ের চোট স্বাভাবিক ছন্দে থাকতে দিচ্ছে না রাফায়েল নাদালকেও। সবশেষ ফরাসি ওপেনে ব্যথানাশক ইনজেকশন নিয়ে জিতেছেন রেকর্ড ২২তম গ্র্যান্ডস্ল্যাম। কিন্তু এভাবে আর কত দিন? সে প্রসঙ্গে নাদাল বলেন, আমি জানি না, এভাবে কতদিন ঠিক থাকবো! আমি যে চিকিৎসা নিচ্ছি তাতে পুরোপুরি চোটমুক্ত হওয়া সম্ভব নয়। তবে যতদিন সম্ভব এভাবেই চালিয়ে যাবো।

আরও পড়ুন: বিশ্বকাপ দলে জায়গা নিয়ে কেন শঙ্কিত ডি মারিয়া?

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply