বারবার গলা শুকিয়ে যাওয়া কোন জটিল রোগের লক্ষণ?

|

ছবি: সংগৃহীত।

সকালে ঘুম ভেঙে উঠে দেখতে পেলেন গলা শুকিয়ে গেছে। সারাদিনে ঘনঘন গলা শুকিয়ে পানির টান হচ্ছে। এ ছাড়া মুখে মাঝে মধ্যেই ঘা বা প্রদাহ হচ্ছে, যা আপনি তেমন পাত্তাও দিচ্ছেন না। আপনার সাথে যদি ঘনঘন এমন হয়, তাহলে সাবধান। এগুলো হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। গলা শুকিয়ে যাওয়া টাইপ টু ডায়াবিটিসের লক্ষণ।

ডায়াবেটিস এমন একটি রোগ যা স্থায়ীভাবে নিরাময়ের কোনো চিকিৎসা পদ্ধতি নেই। ডায়াবেটিস হওয়ার আগে এমন বেশ কিছু উপসর্গ দেখা যায়। সেগুলো সম্পর্ক সতর্ক থাকতে হবে সবসময়। এই ধরনের উপসর্গগুলো হলো-

১) দাঁতে গর্ত হয়ে যাওয়া। রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেলে এমন সমস্যা দেখা দিতে পারে। এমনকি, দাঁতের ক্ষয়ও হতে পারে।

২) মাড়িতে জ্বালা করা কিংবা মাড়ি লালচে হয়ে যাওয়া।

৩) ডায়াবিটিসের কারণে জিভে লালার পরিমাণ কমে যায়। সেই কারণে গলা শুকিয়ে যাওয়ার সমস্যাও হয়। বার বার পানি পিপাসা লাগে। অনিয়ন্ত্রিত ডায়াবিটিস থাকলে তা থেকে গলায় জ্বালা, আলসার, সংক্রমণ পর্যন্ত হতে পারে।

৪) ডায়াবিটিসের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁরা অনেক সময়েই সংক্রমণ এড়াতে চিকিৎসকের পরামর্শ মতো অ্যান্টিবায়োটিক খান। কিন্তু এর থেকেই দাঁত বা জিভে ছত্রাকের সংক্রমণ হতে পারে। এর ফলে জিভ, মাড়ি, গাল ও তালুতে লাল-সাদা দাগ দেখা যায়। এর থেকে মুখের বিভিন্ন অংশে ব্যথাও হতে পারে।

৫) মুখের ভেতরের অংশ, জিভে মাঝেমাঝেই জ্বালা করা। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে এই ধরনের সমস্যা বাড়ে। এই অবস্থায় মুখে কিছু দিলেই তেতো লাগে। সারাক্ষণ মুখের ভেতরটা জ্বালা করে। এমন কোনো সমস্যা দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিন।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply