পদ্মা সেতু চালু হওয়ায় ব্যাংকাররাও দেখছেন সম্ভাবনা

|

চালু হলো পদ্মা সেতু। নতুন সম্ভাবনার দ্বার খুলেছে দক্ষিণাঞ্চলে বিনিয়োগের। তৈরি হবে নতুন উদ্যোক্তা, কৃষি ঘিরে গড়ে উঠবে নতুন শিল্পকারখানা।

ব্যাংকাররা বলছেন, পদ্মাকে ঘিরে প্রচলিত শিল্পের বাইরে বিকল্প বিনিয়োগের যে সুযোগ তৈরি হয়েছে, সেটিকে কাজে লাগানো প্রয়োজন। উন্নত যোগাযোগ, স্বল্প সময়ের কারণে অর্থ সাশ্রয় হবে পণ্য পরিবহনে। ফলে এ অঞ্চলে বিনিয়োগের জন্য অনেক উদ্যোক্তা এগিয়ে আসবেন বলে মনে করেন ব্যাংকারা।

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস্ উল ইসলাম বলেন, দখিনা দুয়ার খুলার পর আমাদেরও অনেক সম্ভাবনা বেড়ে গেলো। এতদিন অত গুরুত্ব দেয়া হয়নি, যেহেতু যোগাযোগ ব্যবস্থা সেভাবে ছিল না। ইকোনোমিক জোন হবে, ধীরে ধীরে শিল্প কারখানা হবে।

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, সেতু না থাকায় পদ্মার ওই পাড়ে শিল্প কারখানা করতে যেতো না কেউ। যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় ঢাকার মধ্যে কেউ শিল্প কারখানা না করে দক্ষিণাঞ্চলে করবে করবে বলে উল্লেখ করেন তিনি।

এ সেতু বৈচিত্র আনবে বিনিয়োগের ক্ষেত্রেও। দক্ষিণাঞ্চলে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিপ্লব ঘটবে। বিশেষ করে গড়ে উঠবে নতুন নতুন কৃষিভিত্তিক শিল্পের। ব্যাংকাররা মনে করেন, ব্যাংকগুলোও এক্ষেত্রে বিকল্প বিনিয়োগের সুযোগ পাবে।

দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে উদ্যোক্তা তৈরি এবং বিনিয়োগ বাড়াতে বিশেষ উদ্যোগ নেয়ার কথাও জানান ব্যাংকাররা। পদ্মা সেতু জাতীয় অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নেও ভূমিকা রাখবে বলে মনে করেন তারা।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply