দুই বছরেও নিয়োগ পাননি ৭০ বিসিএস উত্তীর্ণ!

|

দুই বছরেও নিয়োগ পাননি ৩৩-তম বিসিএসে উত্তীর্ন ৭০ জন। তাদের সবাইকে খাদ্য পরিদর্শক পদে নিয়োগের সুপারিশ করেছে কর্ম কমিশন। নিয়োগ বিধি না থাকার অজুহাতে বেকারত্বের বোঝা বইছেন ৭০ যুবক। ভুক্তভোগীদের অভিযোগ, অহেতুক দীর্ঘসূত্রতায় ফেলছে মন্ত্রণালয়, যা মোটেই কাম্য নয়। অন্যদিকে খাদ্য সচিব জানালেন, বিষয়টি এখনো আইন মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায়।

নিয়োগের আশায় দ্বারে দ্বারে ঘুরে হতাশ বিসিএস উত্তীর্ণরা। কর্মকমিশনের সুপারিশের ৩৪ দিন পর বাতিল হয় সামরিক শাসনামলে করা নিয়োগবিধি। আর বিধি না থাকায় আটকে যায় সুপারিশকৃতদের নিয়োগ। দুই বছরেও সে বিধি চুড়ান্ত করতে পারেনি খাদ্য মন্ত্রণালয়। অথচ একই সময়ে সুপারিশকৃত ৯১২ জনকে নিয়োগ দিয়েছে অন্য মন্ত্রণালয়গুলো।

 

‘নিয়োগ বিধির মতো ছোট বিষয় নিয়ে এমন জটিলতা মোটেই কাম্য নয়।’

এবিষয়ে পিএসসির সাবেক চেয়ারম্যান ডক্টর সা’দত হোসেন বলেন, ‘প্রথম শ্রেণিতে পদ না থাকায় প্রতিবারই বঞ্চিত হন অনেক মেধাবী। তাই নন-ক্যাডার পদের এমন সুপারিশ। কিন্তু নিয়োগ বিধির মতো ছোট বিষয় নিয়ে এমন জটিলতা মোটেই কাম্য নয়।’

খাদ্য সচিব মো. কায়কোবাদ হোসেন জানান,  যোগ্যদের স্বাগত জানানোর অপেক্ষায় তারাও। কিন্তু নানা কারণে বিধি এখনো চুড়ান্ত হয়নি। আইন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত পেলেই ৭০ জনের নিয়োগ চুড়ান্ত করবেন তারা।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে নন-ক্যাডার প্রথম শ্রেণিতে নিয়োগের সুপারিশ করে পিএসসি। ২৮তম বিসিএস থেকে এ প্রক্রিয়া শুরু হয়। আর ২০১৪ সাল থেকে যুক্ত হয় ২য় শ্রেণি কর্মকর্তা পদে নিয়োগের সুপারিশ।

যমুনা অনলাইন: টিএফ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply