মারিওপোলের পর সেভেরোদোনেৎস্ক দখল করলো রুশ বাহিনী, হাল ছাড়ছেন না জেলেনস্কি

|

ছবি: সংগৃহীত

মারিওপোল জয়ের পর ইউক্রেনে সবচেয়ে বড় সাফল্য পেলো রাশিয়া। পতন হয়েছে পূর্বাঞ্চলীয় শহর সেভেরোদোনেৎস্কের।শনিবার (২৫ জুন) লুহানস্কের শহরটির পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী।

টেলিভিশনে দেয়া বিবৃতিতে সেভেরোদোনেৎস্কের মেয়র ওলেক্সান্দার সিত্রুক জানান, বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে দখলকৃত শহরটি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, তাদের সহায়তায় স্বাধীন হয়েছে লুহানস্কের মানুষ। অ্যাজত রাসায়নিক কারখানায় ইউক্রেনীয়দের প্রতিরোধের চেষ্টা নস্যাৎ করা হয়েছে বলেও দাবি করে।

গত এক মাসে ইউক্রেনে প্রধান যুদ্ধক্ষেত্র হয়ে উঠেছিল কৌশলগত গুরুত্বপূর্ণ শহর সেভেরোদোনেৎস্ক। শেষ কয়েক সপ্তাহে হামলা ব্যাপক জোরদার করা হয় অঞ্চলটিতে। ধ্বংসস্তুপে পরিণত হয় ১ লাখের বেশি বাসিন্দার শহরটি। রুশ বাহিনী দখলের পর সেভেরোদোনেৎস্ক ছেড়ে যাচ্ছে অনেক বাসিন্দা।

তবে, একের পর এক শহরের পতন হলেও হাল ছাড়তে নারাজ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দুরবস্থার কথা স্বীকার করলেও আশাবাদ জানিয়েছেন দখলকৃত সব এলাকা পুনরুদ্ধারের।

জেলেনস্কি বলেন, যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি সত্যি খুব কঠিন। তবে শত্রুপক্ষের মিসাইল আমাদের মনোবল ভাঙতে পারবে না। সেভেরোদোনেৎস্কসহ আমাদের সব শহরের নিয়ন্ত্রণ আবার ফিরিয়ে আনবো। প্রতিনিয়ত সে লড়াই চলছে খেরসনে, মেলিটোপোলে, মারিওপোলে এবং অন্যান্য দখলকৃত শহরগুলোতে।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply