পদ্মা সেতু পার হতে কোন বাহনে কত টোল

|

দুর্জয় ও অদম্য বাংলাদেশের প্রতীক এখন পদ্মা সেতু।

বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুর উদ্বোধন হয়েছে। এবার মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা, যান চলাচলের। রোববার (২৬ জুন) ভোর সকাল ৬টায় এ সেতুর ওপর দিয়ে যান চলাচল শুরু হবে। নির্ধারিত টোল দিয়ে থ্রি হুইলার ছাড়া যে কোনো গাড়ি পার হতে পারবে পদ্মা সেতু। গত ১৭ মে পদ্মা সেতুতে যানবাহন চলাচলে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় টোল হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে।

মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার হতে চাইলে টোল দিতে হবে ১০০ টাকা। কার ও জিপের জন্য ৭৫০ টাকা আর পিকআপের জন্য ১২০০ টাকা দিতে হবে। মাইক্রোবাসে লাগবে ১৩০০ টাকা।

বাসের জন্য আসনের ভিত্তিতে তিন ধরনের টোল নির্ধারণ করা হয়েছে। ছোট বাসে (৩১ আসন বা এর কম) ১৪০০ টাকা, মাঝারি বাসে (৩২ আসন বা এর বেশি) ২০০০ টাকা এবং বড় বাসে (৩ এক্সেল) ২৪০০ টাকা টোল দিতে হবে।

পণ্যবাহী বাহনের ক্ষেত্রে ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) ১৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন) ২১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন) ২৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫৫০০ টাকা ও ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) পার হতে ৬০০০ টাকা টোল দিতে হবে। চার এক্সেলের বেশি হলে টেইলারে ছয় হাজার টাকার সাথে প্রতি এক্সেলে বাড়তি ১৫০০ টাকা দিতে হবে টোল বাবদ।

উল্লেখ্য, সেতু নিয়ে মানুষের ব্যাপক আগ্রহ থাকায় যান চলাচল শুরুর দিনে ভিড় হবে বলে ধারণা করা হচ্ছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষও যথাযথ প্রস্তুতি রেখেছে বলে জানানো হয়েছে।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply