শিশুদের হাসতে দেখলে ভালো বোধ করি: মরিশাসের মেডিকেল ক্লাউন

|

ছবি: সংগৃহীত

মরিশাসের প্রথম মেডিকেল ক্লাউন শ্যারন জুল। হাসপাতালে ভর্তি শিশুদের কষ্ট প্রশমনের মাধ্যমে চিকিৎসাকে অধিক কার্যকর করাই তার লক্ষ্য। বিবিসির কাছে শ্যারন জুল বলেন, যখনই শিশুদের হাসতে দেখি, সত্যিই খুব ভালো বোধ করি। আমি কেবল বুদবুদ তৈরি করি, তারপর অদৃশ্য করে দেই। আর এতেই দেখি, শিশুদের মুখ থেকে ব্যথা ও দুশ্চিন্তার রেখাগুলো মুছে যাচ্ছে!

শ্যারন জানান, তার দাদী একটি খেলা শিখিয়েছিলেন, জাগলিং। দিয়াবলো নামের যন্ত্র চালানো তিনি বেশ ভালোভাবেই শিখেছিলেন। তারপর ইসরায়েলের সার্কাসে বেশ কিছুদিন কাজ করেছেন শ্যারন। তখনই তিনি মেডিকেল ক্লাউনের ব্যাপারে জানতে পারেন। সিদ্ধান্ত নেন, এই কাজই করবেন তিনি।

শ্যারন বলেন, প্রথম প্রথম কাজটি করতে গিয়ে বেগ পেতে হয়েছে। পরে আমার সন্তানের কাছ থেকে জানলাম, শিশুরা ভয়ের কারণেই অনেক কিছু করে ফেলে। এরপর আমি তাদের সাথে ভালো সম্পর্ক তৈরি করলাম। তাদের অভয় দিয়ে বললাম, তোমরা অনেক সাহসী। আর এটাই তাদের ভয় অনেকটাই দূর করতে সাহায্য করেছে।

মরিশাসের স্যার সিবুসাগুর রামগুলাম ন্যাশনাল (এসএসআরএন) হাসপাতালে চিকিৎসক এবং নার্সদের পাশাপাশি শিশুরোগ বিভাগে কাজ করেন শ্যারন জুল। তার স্বপ্ন, আফ্রিকার হাসপাতালে আরও অনেক প্রশিক্ষণপ্রাপ্ত মেডিকেল ক্লাউন কাজ করবে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply