বেয়ারস্টো-ওভারটনের খুনে ব্যাটিংয়ে ইংল্যান্ডের অবিশ্বাস্য লিড

|

সেঞ্চুরিবঞ্চিত ওভারটনকে সান্ত্বনা দিচ্ছেন বেয়ারস্টো। ছবি: সংগৃহীত

লিডসের হেডিংলি আবারও দেখলো টেস্ট ক্রিকেটের এক দুর্দান্ত বিজ্ঞাপন। ক্ষণে ক্ষণে রং পাল্টানো দ্বিতীয় দিনে ইংলিশদের ওপর সম্পূর্ণ চড়াও হয়েও জনি বেয়ারস্টো ও অভিষিক্ত জেমি ওভারটনের দুর্দান্ত পাল্টা আক্রমণে নিউজিল্যান্ডের বিপক্ষে লিড নিয়েছিল বেন স্টোকসের দল। কিউইদের প্রথম ইনিংসে করা ৩২৯ রানের জবাবে ৫৫ রানে ৬ উইকেট হারিয়ে ফেলার পরও ৩১ রানের লিড নেয় ইংল্যান্ড। তৃতীয় দিনের লাঞ্চ বিরতি পর্যন্ত কিউইরা দ্বিতীয় ইনিংসে করেছে বিনা উইকেটে ১৭ রান।

নিউজিল্যান্ড বিপর্যয়ে পড়বে আর তাদের টেনে তুলবেন ড্যারিল মিচেল; তাকে সঙ্গ দেবেন টম ব্লান্ডেল। নিউজিল্যান্ডের ইংল্যান্ড সফরে যেন অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে এটি। হেডিংলিতেওই প্রথম দিনে তার ব্যতিক্রম হয়নি। কিন্তু সকল ধারা অনুসরণ করে কিউইদেরও যেন ছাপিয়ে গেলেন টেস্টেও ব্যাটকে ইদানীং তলোয়ার বানিয়ে প্রতিপক্ষকে কচুকাটা করা জনি বেয়ারস্টো। আর দারুণ সঙ্গ পেলেন অভিষিক্ত জেমি ওভারটনের।

ট্রেন্ট বোল্টের স্বপ্নের মতো এক স্পেলে লিস, ক্রলি ও পোপের স্ট্যাম্প গেছে উড়ে। ২১ রানে ৪ উইকেট হারিয়ে দল যখন ধুঁকছে, তখন বেন স্টোকস ব্যাট করতে নেমেই শুরু করলেন পাল্টা আক্রমণ। রুট-উত্তর নতুন যুগের ক্রিকেটের যে ধারা শুরু করেছেন স্টোকস, তার ইঙ্গিতই ছিল টিম সাউদিকে ড্যান্সিং ডাউন দ্য উইকেটে এসে লং অফ দিয়ে উড়িয়ে মারা ওভার বাউন্ডারিতে। কিন্তু অতিরিক্ত আক্রমণাত্মক হওয়ার মাশুল গুনে দলীয় ৫৫ রানে ফেরেন স্টোকস। দলকে একই রানে রেখে সাজঘরে ফেরেন বেন ফোকসও।

বেয়ারস্টোর বিদায়ে হেডিংলির গ্যালারি। ছবি: সংগৃহীত

কিন্তু বেয়ারস্টো থামেননি। চালিয়ে গেছেন পাল্টা আক্রমণ। বোল্ট-সাউদিদের বাধ্য করেছেন লাইন-লেংথের দিশা হারিয়ে ফেলতে। ক্রিজে থিতু হয়ে একই তালে ব্যাট চালিয়ে গেছেন অভিষিক্ত ওভারটনও। ৭ম উইকেট জুটিতে এই দুজন গড়েন ম্যাচ ঘুরিয়ে দেয়া ২৪১ রান, যা আসে মাত্র ২৭৪ বলে। বিরুদ্ধ পরিস্থিতিতে দাঁড়িয়ে অভিষেকেই টেস্ট সেঞ্চুরির রোমাঞ্চ যখন হাতের নাগালে, তখনই আবার আঘাত হানেন ট্রেন্ট বোল্ট। সেঞ্চুরি থেকে ৩ রান দূরে থাকতে একরাশ ব্যক্তিগত হতাশা নিয়ে সাজঘরে ফেরেন ওভারটন।

তবে বেয়ারস্টো এরপরেও চালিয়ে গেছেন ধ্বংসযজ্ঞ। তবে স্টুয়ার্ট ব্রডই সেই জুটিতে ছিলেন বেশি মারমুখী। ব্রড ৪২ রান করে ফেরার কিছুক্ষণ পর ব্রেসওয়েলের বলে আউট হন বেয়ারস্টো। তখন এই ডানহাতি ব্যাটারের নামের পাশে জ্বলজ্বল করছে ১৬২ রান! ওয়ানডের মতো ব্যাট চালিয়ে ২৪টি চারের সাহায্যে এই রান করেছেন তিনি ১৫৭ বলে! আর তাতেই অবিশ্বাস্য এক লিড নেয় স্টোকসের দল।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply