শীর্ষ ১১ বসবাসযোগ্য শহরের ছয়টিই ইউরোপের; ঢাকা কততম?

|

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। ছবি: সংগৃহীত

২০২২ সালে বিশ্বের সবচেয়ে বসবাসযোগ্য শহরগুলোর তালিকা করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। যেখানে সবার ওপরে আছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। আর দ্বিতীয়স্থানে আছে কোপেনহেগেন। এই তালিকায় শেষের দিক থেকে সপ্তম অবস্থানে আছে ঢাকা। শীর্ষে থাকা বেশিরভাগ শহরই ইউরোপের। খবর সিএনএনের।

দ্য ইকোনমিস্টের সহযোগী সংস্থা ইআইইউ কয়েকটি বিষয় মাথায় রেখে ১৭৩টি শহরকে র‍্যাঙ্কিংয়ের আওতায় এনেছে। বিষয়গুলো হচ্ছে নির্দিষ্ট ওই শহরের স্বাস্থ্যসেবা, অপরাধের হার, রাজনৈতিক স্থিতিশীলতা, অবকাঠামো এবং সবুজ স্থানের সুবিধাসমূহ।

তালিকায় থাকা শীর্ষ ১১ শহরের মধ্যে ছয়টিই ইউরোপের। আর সুইজারল্যান্ডই ইউরোপের একমাত্র দেশ যার দুটি শহর শীর্ষ দশে রয়েছে। এর মধ্যে জেনেভা ষষ্ঠ অবস্থানে এবং জুরিখ তৃতীয় স্থানে রয়েছে।

গত বছরে শীর্ষ দশে থাকা নিউজিল্যান্ডের অকল্যান্ড ২০২২ সালের শীর্ষ দশ থেকে থেকে ছিটকে পড়েছে। সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হচ্ছে এর অবস্থান এবার ৩৪তম। এর আগে, তালিকার শীর্ষে থাকা সত্ত্বেও, মেলবোর্ন ২০২২ সালে ১০ম স্থানে নেমে গেছে।

২০২১ সালে ইআইইউ সূচকে আধিপত্য ছিল অস্ট্রেলিয়ার। ব্রিসবেন, অ্যাডিলেড এবং পার্থ সকল শহরই শীর্ষ দশে ছিল। কিন্তু এই বছর তারা যথাক্রমে আছে ২৭, ৩০ ও ৩২তম স্থানে। এশিয়ার শহর হিসেবে একমাত্র জাপানের ওসাকা শীর্ষ দশে জায়গা করে নিয়েছে।

এদিকে, ইআইইউয়ের এই তালিকায় সবচেয়ে কম বসবাসযোগ্য শহর হিসেবে আছে দামেস্ক, লাগোস ও ত্রিপোলি। সংঘাতময় পরিস্থিতি এ সমস্ত শহরকে তালিকার নিচের দিকে স্থান দিয়েছে। তবে, ইউক্রেনে চলমান যুদ্ধের কারণে এ বছরে বিশ্লেষণে রাখা হয়নি কিয়েভকে।

শীর্ষ ১০
১) ভিয়েনা, অস্ট্রিয়া
২) কোপেনহেগেন, ডেনমার্ক
৩) জুরিখ, সুইজারল্যান্ড
৪) ক্যালগারি, কানাডা
৫) ভ্যাঙ্কুভার, কানাডা
৬) জেনেভা, সুইজারল্যান্ড
৭) ফ্রাঙ্কফুর্ট, জার্মানি
৮) টরন্টো, কানাডা
৯) আমস্টারডাম, নেদারল্যান্ডস
১০) ওসাকা (জাপান) এবং মেলবোর্ন (অস্ট্রেলিয়া)

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply