পদ্মা সেতুর প্রভাব পড়বে কোরবানিতেও, আশাবাদী পশু খামারিরা

|

পশুর খামার।

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

কোরবানির ঈদ সামনে রেখে এরইমধ্যে নানান প্রস্তুতি শেষ করেছেন পশু খামারিরা। চুয়াডাঙ্গায় প্রস্তুত প্রায় দেড় লাখ গবাদি পশু। এবার ভোগান্তি এড়াতে আর দ্রুত পশু পরিবহনে পদ্মা সেতু হয়ে এবার ঢাকা পৌঁছাতে চান তারা। একই পরামর্শ প্রাণিসম্পদ কর্মকর্তাদের।

দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট হয়ে চুয়াডাঙ্গা থেকে এতদিন কোরবানির পশু নেয়া হতো ঢাকা-চট্টগ্রামের বড় হাটগুলোয়। ফেরি ঘাটের দীর্ঘ যানজট আর তীব্র গরমে প্রায়ই অসুস্থ হতে যেত পশুগুলো। তবে এবার পদ্মা সেতুর আশীর্বাদে বিকল্প পথের কথা ভাবছেন খামারিরা। কোরবানির গরু সরবরাহে বিশেষ চাহিদা আছে জেলাটির। সেই ধারাকে অব্যাহত রেখে এবারও প্রস্তত হচ্ছে বিপুল সংখ্যক পশু।

শুধু গরু-ছাগল, ভেড়া-মহিষই নয়, বিশেষ আকর্ষণ হিসেবে তালিকায় যুক্ত হয়েছে মরুর প্রাণি দুম্বাও। পশু পরিবহনে ভোগান্তি কমাতে পদ্মা সেতু ব্যবহারের পরামর্শ দিয়েছেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা। এর ফলে পশু পরিবহন যেমন দ্রুত সময়ের মধ্যে হবে তেমনই সুস্থ্য পশু ঢাকায় নিয়ে যাওয়া যাবে বলে মনে করেন তিনি।

হাটে সরবরাহের জন্য জেলায় প্রস্তুত করা হয়েছে প্রায় দেড় লাখ গবাদি পশু। এরমধ্যে গরু-মহিষ ৩২ হাজার আর ছাগল ও ভেড়ার সংখ্যা সোয়া ১ লাখ।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply