পদ্মা সেতু: বদলে যাচ্ছে মাদারীপুরের চিত্র, প্রত্যন্ত অঞ্চলেও হচ্ছে শপিং মল

|

পদ্মা সেতু। ছবি: সংগৃহীত।

পদ্মা সেতু ঘিরে মাদারীপুরে চলছে ডজনখানেক উন্নয়ন প্রকল্প। এরমধ্যে সবচেয়ে এগিয়ে শিবচর উপজেলার কাজগুলো। এখানকার প্রত্যন্ত গ্রামগুলোয় এখন নির্মিত হচ্ছে শপিং মল। পদ্মার পাড় তীরবর্তী অঞ্চলে সৃষ্টি হয়েছে অর্থনৈতিক প্রাণচাঞ্চল্য। সরকারের গৃহীত নানামুখী উন্নয়ন প্রকল্পের কারণে সমৃদ্ধির হাতছানি পদ্মার পাড়জুড়ে।

পদ্মা সেতুর মাধ্যমে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলায় সম্ভাবনার দুয়ার খুলেছে। এই মেগাস্ট্রাকচারে সবচেয়ে বেশি সুফলভোগী জেলা মাদারীপুর। এরইমধ্যে শিবচরসহ জেলার অন্য উপজেলাগুলোয় গড়ে উঠছে নতুন নতুন স্থাপনা। কাজ চলছে শিশু পার্ক, ইনডোর স্টেডিয়াম, সাংস্কৃতিক কেন্দ্রসহ এক ডজন প্রকল্পের। এছাড়া দেশের একমাত্র জুডিশিয়াল একাডেমির জন্য স্থান নির্ধারণ করা হয়েছে। রয়েছে সাইন্স সিটি ও অলিম্পিক ভিলেজ নির্মাণের পরিকল্পনা।

পদ্মা পাড়ের জেলায় নির্মাণ হয়েছে ট্রমা সেন্টার, শপিং মল, বাস স্ট্যান্ডসহ অসংখ্য আধুনিক স্থাপনা। এসব উন্নয়নের ফলে সড়ক প্রশস্ত হয়েছে। হাটবাজারে লেগেছে আধুনিকতার ছোঁয়া। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অবকাঠামোসহ পরিকল্পিত উন্নয়ন চোখে পড়ার মতো।

ঢাকার পাশেই পরিকল্পিত নগরী গড়ে তোলার অংশ হিসেবে এই উন্নয়ন বলে জানালেন স্থানীয় সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী। পদ্মা সেতুকে এ অঞ্চলের মানুষের ভাগ্য বদলের হাতিয়ার হিসেবে বিবেচনা করছেন জনপ্রতিনিধি ও উন্নয়ন অংশীদাররা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply