শান্ত-বিজয়ের বিদায়ের পর সাজঘরে সাকিব

|

অভিষেকেই সাফল্য অ্যান্ডারসন ফিলিপসের। ছবি: সংগৃহীত

সেন্ট লুসিয়া টেস্টে লাঞ্চ বিরতির পরই জোড়া আঘাতে সাজঘরে ফিরে গেছে ক্রিজে জমে যাওয়া নাজমুল হোসেন শান্ত ও এনামুল হক বিজয়। এরপর টাইগার অধিনায়ক সাকিবের আউটে সতর্ক সূচনার অনেকটাই ম্লান হয়ে গেছে। প্রতিবেদনটি লেখার সময় বাংলাদেশের রান ছিল ৫ উইকেট হারিয়ে ১২৫।

টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় স্বাগতিকরা। ড্যারেন সামি স্টেডিয়ামে তামিম-জয়ের সতর্ক জুটি ভাঙে ৪১ রানে। অভিষিক্ত এন্ডারসন ফিলিপসকে ১০ রানে উইকেট দিয়ে আসেন মাহমুদুল জয়। তবে, শুরু থেকে উইকেটের চারদিকে স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়ে গেছেন তামিম ইকবাল। হাফ সেঞ্চুরি যখন পেয়েই যাবেন, তখনই টাইমিংয়ে করে ফেলেন গড়বড়। ৯ চারে ৪৬ রান করে আলজারি জোসেফের শিকার হন তামিম। পরে নাজমুল হোসেন শান্তর সাথে প্রতিরোধ গড়েন ৮ বছর আগে এই সেন্ট লুসিয়ায় সবশেষ টেস্ট খেলা এনামুল হক বিজয়। ২ উইকেট ৭৭ রান করে মধ্যাহ্ন বিরতিতে যায় রাসেল ডোমিঙ্গো শিষ্যরা।

তবে বিরতির পরই যেন মনোসংযোগে ব্যাঘাত ঘটে শান্ত ও বিজয়ের। স্বাচ্ছন্দ্যেই খেলছিলেন ৮ বছর পর টেস্ট দলে আসা বিজয়। ৩৩ বলে ৫টি বাউন্ডারির সাহায্যে ২৩ রান করা ডানহাতি এই ব্যাটার পরাস্ত হন অভিষিক্ত পেসার অ্যান্ডারসন ফিলিপসের বলে। ভেতরে ঢুকে যাওয়া বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন এনামুল হক বিজয়। অন্যদিকে সতর্কভাবে ব্যাট করতে থাকা নাজমুল হোসেন শান্ত নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন। কাইল মেয়ার্সের যে বলে শান্তকে আউটের সিদ্ধান্ত দিয়েছেন অনফিল্ড আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ, তাতে ইম্প্যাক্টে দেখা যায় লেগ স্ট্যাম্প কেবল ছুঁয়েই যেতে পারতো বল। অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকলো, আর প্যাভিলিয়নে ফিরলেন ৭৩ বলে ২৬ রান করা শান্ত।

লিটন দাস ও সাকিব আল হাসানের জুটির প্রতিই ছিল বেশি প্রত্যাশা। তবে জ্যাডেন সিলসের বলে মাত্র ৮ রানেই প্লেইড অন হয়ে সাকিব ফিরে গেলে ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। এখন ১২ রান নিয়ে ব্যাট করছে লিটন। তার সাথে ক্রিজে যোগ দিয়েছেন নুরুল হাসান সোহান। অভিষিক্ত পেসার অ্যান্ডারসন ফিলিপস নিয়েছেন ২ উইকেট।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply