৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে অস্ত্র আইন পাস

|

ছবি: সংগৃহীত

অবশেষে যুক্তরাষ্ট্রে পাস হলো অস্ত্র নিয়ন্ত্রণ বিল। বৃহস্পতিবার (২৩ জুন) রাতে এ নিয়ে সিনেটে ভোটাভুটির পর প্রায় ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো এই অস্ত্র নিয়ন্ত্রণ বিলটি পাস হয়। খবর বিবিসির।

অনুমোদনের জন্য ৬০ ভোট প্রয়োজন হলেও এ দিন বিলটির পক্ষে ভোট দেন রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের ৬৫ আইনপ্রণেতা। আর বিপক্ষে অবস্থান নেন ৩৩ জন। এই সিদ্ধান্তের পর আরও একটি ভোটাভুটি হওয়ার কথা রয়েছে প্রতিনিধি পরিষদে। এরপরই আইনটি চূড়ান্ত অনুমোদনে সইয়ের জন্য পাঠানো হবে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে। তবে বন্দুক বিক্রির ওপর নিষেধাজ্ঞারোপ করতে পারেনি নতুন বিল। শুধু আগ্নেয়াস্ত্র বিক্রি নিয়ন্ত্রণের কথা বলা হয়েছে।

ডেমোক্রেটিক দলের আইনপ্রণেতা ক্রিস মারফি বলেন, আজকের সমন্বিত এই সিদ্ধান্ত প্রমাণ করে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র এখনও অটুট। আমরা প্রতিটি বাসিন্দার নিরাপত্তা নিশ্চিত করতে চাই। এখন থেকে কেউ যেন দেশের নিরাপত্তাকে প্রশ্নবিদ্ধ না করতে পারে সবাই মিলে সেই চেষ্টাই করছি। আশা করছি সবার কল্যাণেই নতুন অস্ত্র আইন পাস হবে।

এদিকে, বৃহস্পতিবারই নিউইয়র্কের একটি বন্দুক সংক্রান্ত মামলায় রায় দিয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট। সেখানে বন্দুক নিয়ন্ত্রণের বিরোধিতা করেছেন আদালত। যার প্রতিবাদে বিক্ষোভও হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রে বেশ কিছু বন্দুক হামলার ঘটনার পর আলোচনায় আসে অস্ত্র নিয়ন্ত্রণ আইন।

আরও পড়ুন: ইউক্রেনকে আরও ৪৫০ মিলিয়নের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র, সাথে রকেট সিস্টেম

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply