চোরাই মোবাইলের আইএমইআই বদলে ভাসমান দোকানে বিক্রি করতেন তারা

|

রাজধানীর বনানী ও নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থেকে মোবাইল চুরি ও ছিনতাই চক্রের ৭ জন গ্রেফতার করেছে র‍্যাব। এময় তাদের কাছ থেকে দেশি-বিদেশি মোবাইল ফোন, ট্যাব এবং নগদ টাকা উদ্ধার করেছে তারা। অভিযুক্তরা চোরাই মোবাইল কিনে সেগুলোর আইএমইআই নম্বর পরিবর্তন করে বিভিন্ন চক্রের যোগসাজশে বিভিন্ন মার্কেটের সামনে ভাসমান দোকানে বিক্রি করতেন।

শুক্রবার (২৪ জুন) সকালে কারওরান বাজারে মিডিয়া সেন্টারে ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। র‍্যাব বলছে, মূলত ছিনতাই ও চোরাইকৃত মোবাইল ফোন অল্প দামে কিনে সেগুলোর ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি, আইএমইআই নম্বর পরিবর্তন করে সুযোগ বুঝে বেশি দামে বিক্রি করছিলেন তারা। গ্রেফতাররা সবাই মোবাইল ফোন ছিনতাই ও চোর চক্রের সঙ্গে যোগসাজশে চোরাই ও ছিনতাইকৃত মোবাইলের অবৈধ ব্যবসা করে আসছিলেন। মোবাইলগুলোর আইএমইআই নম্বর পরিবর্তন করে বিভিন্ন চক্রের যোগসাজশে বিভিন্ন মার্কেটের সামনে ভাসমান দোকানে গোপনে বিক্রি হচ্ছে। আর এসব চোরাই মোবাইলের মূল ক্রেতা স্বল্প আয়ের শ্রমজীবী মানুষ।

বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী ডাকাতি, ছিনতাই ও চোরাই মাল বিক্রি ও কাছে রাখা অপরাধ। তা সত্ত্বেও দীর্ঘদিন ধরে তারা নির্বিঘ্নে-নির্ভয়ে চোরাই মোবাইল বিক্রি ও আইএমইআই পরিবর্তনের অবৈধ ব্যবসা করে যাচ্ছেন বলেও জানায় র‍্যাব।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply