আজ সন্ধ্যার পর থেকেই পদ্মা সেতু সংলগ্ন দোকানপাট-বাজার বন্ধের নির্দেশ

|

ছবি: সংগৃহীত।

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। শনিবার (২৫ জুন) স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ দিন সারাদেশের বিভিন্ন প্রান্ত থেকে কয়েক লাখ মানুষ এই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে উপস্থিত থাকবেন। তাই নিরাপত্তার কথা ভেবে আজ শুক্রবার মাগরিবের পর থেকে পদ্মা সেতু সংলগ্ন মাওয়া বাজার ও আশপাশের দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে লৌহজং উপজেলা প্রশাসন।

ষড়যন্ত্র মোকাবেলা করে স্বপ্নের পদ্মাসেতু উদ্বোধন উপলক্ষে দেশবাসীসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী। পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে বাংলাদেশকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও পাকিস্তানের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাহবাজ শরীফসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা।

এদিকে, মাদরীপুরের কাঁঠালবাড়ি ঘাটে পদ্মাসেতুর জনসভা উপলক্ষে প্রায় দশ লাখ মানুষের নিরাপত্তার জন্য আনা হয়েছে আমেরিকান ওয়াচ টাওয়ার। নৌপথে আগতদের জন্যও নির্মাণ করা হয়েছে অস্থায়ী পন্টুন। আছে ভ্রাম্যমাণ হাসপাতালও। ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতু উদ্বোধন করবেন। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

সেতুর উদ্বোধনের পর প্রধানমন্ত্রীর জনসভার জন্য সেতুর আদলে একটি মঞ্চ তৈরি করা হয়েছে। মঞ্চের ঠিক সামনে পানিতে ভাসতে থাকবে বিশাল আকৃতির একটি নৌকা। তার পাশে ১১টি পিলারের ওপর ১০টি স্প্যান বসিয়ে তৈরি করা হচ্ছে মঞ্চ। দেখে মনে হবে সেতুর পাশ দিয়ে বড় একটি নৌকা চলছে।

সেতু উদ্বোধনের পর বাংলাবাজার ফেরিঘাট এলাকায় জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে সেখানেও। তৈরি করা হয়েছে ১৫০ ফুট দৈর্ঘ্য ও ৪০ ফুট প্রস্থের বিশাল মঞ্চ। নিরাপত্তার জন্য মঞ্চের ভেতরে ও বাইরে বসানো হয়েছে ছয়টি আমেরিকান ওয়াচ টাওয়ার। থাকবে দেড় শতাধিক সিসিটিভি ক্যামেরা।

উদ্বোধনের দিন ১০ লাখ মানুষের সমাগম হবে। সভাস্থলে ৫০০ অস্থায়ী শৌচাগার, ভিআইপিদের জন্য আরও ২২টি শৌচাগার, সুপেয় পানির লাইন, ৩টি ভ্রাম্যমাণ হাসপাতাল, নারীদের আলাদা বসার ব্যবস্থা, প্রায় ২ বর্গকিলোমিটার আয়তনের সভাস্থলে দূরের দর্শনার্থীদের জন্য ২৬টি এলইডি মনিটর, ৫০০ মাইকের ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া নদীপথে আসা মানুষের জন্য ২০টি পন্টুন তৈরি করা হচ্ছে।

এরইমধ্যে সেতুর মূল ঠিকাদার চায়না মেজর ব্রিজ কোম্পানি সেতু কর্তৃপক্ষের কাছে সেতুটি বুঝিয়ে দিয়েছে। ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটারের পদ্মা সেতু জনসাধারণের চলাচলের জন্য খুলে দেয়া হবে উদ্বোধনের পরদিন রোববার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply