যতো সিনেমা পদ্মা নিয়ে

|

শনিবার (২৫ জুন) উদ্বোধন হচ্ছে স্বপ্নের পদ্মা সেতু। এ সেতুর মাধ্যমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে উত্তর-পূর্বাঞ্চলের মিলন ঘটেছে। স্বপ্নের পদ্মা সেতু নিয়ে চলছে নানা আয়োজন। এ সেতু নিয়ে তৈরি হয়েছে একাধিক গান। সিনেমাও হচ্ছে। এর আগেও পদ্মা নদীকে কেন্দ্র করে অনেক সিনেমা নির্মিত হয়েছে। চলুন জেনে নিই সে সিনেমাগুলো সম্পর্কে।

মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘পদ্মা নদীর মাঝি’ উপন্যাস অবলম্বনে একই নামে গৌতম ঘোষ চলচ্চিত্র নির্মাণ করেন ১৯৯৩ সালে। নদীমাতৃক বাংলাদেশের মানুষদের নদীভিত্তিক জীবনের সবচেয়ে বিশ্বস্ত দলিল বলে পরিচিত ‘পদ্মা নদীর মাঝি’। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমা সেরা চলচ্চিত্র, সেরা শিল্প নির্দেশকসহ বেশ কয়েকটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। এই সিনেমা দিয়েই সেরা অভিনেতা ও অভিনেত্রীর পুরস্কার জেতেন রাইসুল ইসলাম আসাদ ও চম্পা। ভারতেও জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেয় সিনেমাটি।

১৯৪৭ এ দেশভাগের পর ভারতবাসীর স্বাধীকার আদায়ের লড়াই শুরু হয় উপমহাদেশে। সে কাহিনি বারবার পর্দায় ফিরে এসেছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার গল্প ভারতের একজনকে তাড়িত করেছিল প্রবলভাবে। তিনি বিখ্যাত চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক। সেই সময়ের ওপার বাংলার চিত্র তিনি তুলে ধরেছিলেন ক্যামেরায়। তৈরি করেছিলেন একটি বিশেষ তথ্যচিত্র ‘দুর্বার গতি পদ্মা’। এক মুক্তিযোদ্ধার জবানিতে পদ্মা, নৌকা, লাল পর্দা বিভিন্ন প্রতীক দিয়ে বাংলাদেশের জটিল বাস্তবকে বোঝানোর চেষ্টা হয়েছে। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন দেশে এটি প্রদর্শিত হয়।

আশকার ইবনে শাইখের উপন্যাস অবলম্বনে ২০০৬ সালে বাদল খন্দকার নির্মাণ করেন ‘বিদ্রোহী পদ্মা’। পদ্মা নদীর চর নিয়ে শোষক ও শোষিতের লড়াইয়ের আখ্যান এ সিনেমা। সিনেমাটিতে অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন, চম্পা, রিয়াজ, পপি, শামস সুমন, শহীদুল আলম সাচ্চুসহ অনেকেই।

‘পদ্মা’র সঙ্গে ‘পুরাণ’ যোগ করে পরিচালক রাশিদ পলাশ নির্মাণ করেছেন সিনেমা ‘পদ্মাপুরাণ’। পদ্মার পানি কমে যাওয়ার সঙ্গে সঙ্গে বদলে যেতে শুরু করেছে নদী পাড়ের মানুষের জীবন। এ পরিবর্তনগুলোই ‘পদ্মাপুরাণ’ সিনেমায় তুলে ধরা হয়। অভিনয় করেছেন সাদিয়া মাহি, প্রসূন আজাদ, শম্পা রেজা, কায়েস চৌধুরী, হেদায়েত নান্নু প্রমুখ।

এরই মধ্যে শোনা যাচ্ছে এবার বাংলার মানুষের স্বপ্নের পদ্মা সেতু নিয়েও নির্মিত হচ্ছে একটি সিনেমা। সেই সিনেমায় স্বপ্নের সেতু কতোটুকু উঠে আসবে তা জানা যাবে সময়ে। ইতোমধ্যে সিনেমাটির শুটিং শেষ হয়েছে। জানা গেছে, শিগগিরই সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া হবে।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply