ইউক্রেনকে সদস্যপ্রার্থী দেশ হিসেবে অনুমোদন দিলো ইইউ

|

ইউক্রেনকে ২৭ সদস্যের জোটের ‘সদস্যপ্রার্থী দেশ’ হিসেবে অনুমোদন দিলো, ইউরোপীয় ইউনিয়ন। ফলে, অন্তর্ভুক্তির পথে আরও একধাপ এগিয়ে গেল ইউক্রেন। খবর এএফপির।

বৃহস্পতিবার (২৩ জুন) ব্রাসেলসে এক বৈঠকে ইইউ নেতারা ইউক্রেনকে দেয় সমর্থন। গেলো ১৭ জুন, ইউরোপিয় কমিশন ইউক্রেনকে সদস্য করার প্রস্তাব দেয়। গত মাসে জেলেনস্কি প্রশাসনের আবেদনের ভিত্তিতেই ছিলো এ সুপারিশ। তবে, ইইউ’তে প্রবেশের পথ বেশ দীর্ঘ এবং সময়সাপেক্ষ। সে তালিকায় এখনো অপেক্ষা করছে উত্তর মেসিডোনিয়া, আলবেনিয়া, মন্টেনিগরো, সার্বিয়া ও তুরস্ক।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি ইইউ’র সিদ্ধান্তকে একটি অনন্য এবং ঐতিহাসিক মুহূর্ত হিসাবে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ইউরোপিয়ান ইউনিয়নের সাথেই ইউরোপের ভবিষ্যৎ জড়িয়ে রয়েছে।

তিনি আরও বলেন, আমরা এ যুদ্ধে জিতব এবং আবারও ইউক্রেনকে পুনর্নির্মাণ করব। ইইউ’তে যোগ যা দেয়া পর্যন্ত থামবেন না বলেও জানান তিনি।

১৯৯৯ সালে, ইইউ’র সদস্যপ্রার্থী দেশের মর্যাদা লাভ করে তুরস্ক। আর ২০০৫ সালে এই মর্যাদা অর্জন করে উত্তর মেসিডেনিয়া। কিন্তু, দেশগুলো এখনো পায়নি চূড়ান্ত সদস্যপদ। বৃহস্পতিবারই, মলদোভা ও জর্জিয়াকেও দেয়া হয় অনুমোদন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply