৬ উইকেটে হবে খেলা, দর্শকরা দিতে পারবেন ফ্রি হিট; শুরু হচ্ছে অদ্ভুত নিয়মের ক্রিকেট

|

ছবি: সংগৃহীত

অদ্ভুত সব নিয়ম নিয়ে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট নিয়ে আসছে একটি টুর্নামেন্ট। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ১০ম মৌসুম শুরুর আগে টি-১০ স্টাইলের এই লিগ চালু হবে। লিগে পুরুষদের থাকবে ৬টি দল আর মেয়েদের থাকবে ৩টি দল।

টুর্নামেন্টটির শুভেচ্ছাদূত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ক্রিস গেইল। টুইটারে একটি টিজার ভিডিওর মাধ্যমে সিপিএল কর্তৃপক্ষ নতুন এই টুর্নামেন্ট শুরুর ঘোষণা দিয়েছে। নতুন এই লিগের নাম ‘দ্য সিক্সটি’।

ইএসপিএনক্রিকইনফোর তথ্য অনুযায়ী এই আসরে থাকবে অদ্ভুত সব নিয়ম। যেমন-

১) প্রতিটি ব্যাটিং দলের অন্য দশটি উইকেটের বদলে থাকবে ছয়টি উইকেট। খেলার সময় উত্তেজনা ধরে রাখার তাগিদে কমিয়ে আনা হয়েছে উইকেট সংখ্যা।

২) প্রথম দুই ওভারে থাকবে পাওয়ার প্লে সুবিধা। কিন্তু সেই দুই ওভারে যদি ২টি ছক্কা থাকে তাহলে আরো একটি ফ্লোটিং ওভারে পাওয়ার প্লের সুবিধা পাবে ব্যাটিং দল।

৩) ব্যাটিং দলগুলি উইকেটের স্থান পরিবর্তন না করে টানা একদিকে ব্যাট করে যাবে। প্রতি ওভারের পর ব্যাটাররা জায়গা পরিবর্তন করবে না।

৪) যদি কোনো দল ৪৫ মিনিটের মধ্যে তাদের ১০ ওভার বল শেষ করতে ব্যর্থ হয় তাহলে শেষ ছয় বলের জন্য একজন ফিল্ডারকে সরিয়ে দেওয়া হবে।

৫) ভক্তরা একটি অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে ‘মিস্ট্রি ফ্রি হিট’-এর জন্য ভোট দিতে পারবে।

সিপিএলের সিইও পিট রাসেল ইএসপিএনক্রিকইনফোকে বলেছেন, দর্শকদের মধ্যে উত্তেজনা এবং আগ্রহ সৃষ্টি করতেই আনা হচ্ছে এমন টুর্নামেন্ট। ক্রিকেটকে মাঝে মাঝে ভিন্ন আঙ্গিকে দেখতে হবে।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply