৫ দিন পর ঢাকা-মোহনগঞ্জ ট্রেন চলাচল শুরু

|

স্টাফ করেসপনডেন্ট, নেত্রকোণা:

নেত্রকোণার বারহাট্টায় পাহাড়ি ঢলে রেল লাইনের একটি সেতু ভেঙে যাওয়ার পাঁচ দিন পর পুনরায় সরাসরি ঢাকা ময়মনসিংহ-মোহনগঞ্জ রেলপথে আন্তনগর ও লোকাল ট্রেন চলাচল বৃহস্পতিবার (২৩ জুন) থেকে স্বাভাবিক হয়েছে। জেলার বারহাট্টা রেলস্টেশনের স্টেশন মাস্টার গোলাম রাব্বানি বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৮ জুন সকালে জেলার বারহাট্টা উপজেলার অতীতপুর রেলস্টেশনের কাছে ইসলামপুর এলাকায় ২৩ নম্বর রেলব্রিজটি বন্যার পানির স্রোতে ভেঙে যায়। এর ফলে ঢাকা-ময়মনসিংহ-মোহনগঞ্জ রেলপথে যাতায়াত বন্ধ হয়ে যায়। সেতু ভেঙে যাওয়ায় জেলার মোহনগঞ্জে আটকা পড়ে ঢাকাগামী হাওর এক্সপ্রেস ট্রেন এবং বারহাট্টায় মোহনগঞ্জগামী একটি লোকাল ট্রেন।

ঘটনার এক দিন পর ১৯ জুন বারহাট্টা স্টেশন থেকেই নেত্রকোণার সঙ্গে ঢাকা ও ময়মনসিংহসহ সারা দেশের সঙ্গে সচল থাকে রেলপথ। তবে নেত্রকোণা থেকে মোহনগঞ্জ পর্যন্ত ২৯ কিলোমিটার পথে ট্রেন চলাচল বন্ধ ছিল।

নেত্রকোণা বড়স্টেশন সূত্রে জানা গেছে, মোহনগঞ্জ রেলস্টেশন থেকে ময়মনসিংহ পর্যন্ত প্রায় ৮৭ কিলোমিটার রেলপথ রয়েছে। ওই পথে যাত্রাবিরতির জন্য ১২টি স্টেশন আছে। এর মধ্যে নেত্রকোনার অংশে নয়টি স্টেশন আছে। জেলায় দুটি আন্তনগর, দুটি লোকাল ও একটি কমিউটার ট্রেন চলাচল করে।

গেল শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে ঢাকার কমলাপুর স্টেশন থেকে ছেড়ে আসা হাওর এক্সপ্রেস ট্রেনটি শনিবার সকাল সাড়ে পাঁচটার দিকে মোহনগঞ্জ স্টেশনে পৌঁছায়। এর কিছুক্ষণ পর বারহাট্টার ইসলামপুর এলাকায় একটি বক্স কালভার্ট ভেঙে যায়। এ সময় মোহনগঞ্জের উদ্দেশে যাওয়া ২৬২ নম্বর লোকাল ডাউন ট্রেনটি বারহাট্টা স্টেশনে আটকা পড়ে। পরে ওই ট্রেনকে ঘুরিয়ে ময়মনসিংহে নিয়ে যাওয়া হয়। এর পর থেকে নেত্রকোনায় রেল চলাচল বন্ধ থাকে। তবে বৃহস্পতিবার সকাল থেকে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়।

বারহাট্টা স্টেশন মাস্টার গোলাম রব্বানী বলেন, রেলব্রিজটি মেরামত করার পর বুধবার পরীক্ষামূলকভাবে একটি রেকার ট্রেন ও ইঞ্জিন চলাচলের পর বৃহস্পতিবার সকালে মোহনগঞ্জে আটকা পড়া ঢাকাগামী হাওর এক্সপ্রেস ট্রেনটি সকালে ছেড়ে আসে। আজ থেকে এ পথে যথারীতি ট্রেন চলাচল করবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply