শুভ জন্মদিন মেরিল স্ট্রিপ

|

মেরিল স্ট্রিপ। (ইন্টারনেট থেকে নেয়া ছবি)

মেরিল লুইস স্ট্রিপ, বিশ্বব্যাপী যিনি পরিচিত মেরিল স্ট্রিপ নামে। একাধারে তিনি অ্যামেরিকান থিয়েটার, টেলিভিশন এবং চলচ্চিত্র অভিনেত্রী। অভিনয়ের জন্য অসংখ্য পুরস্কার আর খেতাব জয়ী এ তারকার জন্মদিন আজ।

মেরিল স্ট্রিপ, যাকে সর্বকালের সেরা অভিনেত্রীদের একজন বলা হয়ে থাকে। অসাধারণ অভিনয়ের গুণে চলচ্চিত্র জগতের এমন কোন পুরস্কার নেই যা তিনি অর্জন করেননি। ২১ বার অস্কার এবং ৩১ বার গোল্ডেন গ্লোব মনোনয়ন পাওয়া মেরিল স্ট্রিপের অভিনয় জীবন শুরু হয় থিয়েটারের মধ্য দিয়ে।

ড্রামা নিয়ে পড়াশোনা করা মেরিলের হলিউড যাত্রা শুরু হয় ১৯৭৭ সালে ‘জুলিয়া’ শিরোনামের সিনেমা মধ্য দিয়ে। আর ১৯৭৮ সালে ‘ডিয়ার হান্টার’ সিনেমার মাধ্যমে শুরু হয়েছে স্বীকৃত অনুষ্ঠানের লাল গালিচায় তার পা রাখা। একই বছর টেলিভিশন সিরিজ ‘হলোকাস্ট’ এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে তিনি হয়ে ওঠেন সবার পরিচিত একজন।

তবে শোবিজে তিনি আসল ব্রেকটি পান ১৯৭৯ সালে রবার্ট বেন্টন পরিচালিত ‘ক্র্যামার ভার্সেস ক্রামার’ সিনেমাতে। এই সিনেমা দিয়ে মেরিল স্ট্রিপ জিতে নেন অস্কার এবং গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড। আর এরপরেই দি ফ্রেঞ্চ লেফটেন্যান্টস উইমেন, দি আয়রন লেডি, সোফিস চয়েস, অ্যাডাপটেশন, জুলি এন্ড জুলিয়া, অ্যাঞ্জেলস ইন আমেরিকাসহ অন্যান্য জনপ্রিয় সব সিনেমাতে তার অনবদ্য অভিনয় দিয়ে হলিউড জয় করেন মেরিল।

মেরিল স্ট্রিপ শুধু একজন অভিনেত্রী নন তিনি ন্যাশনাল ওমেন্স হিস্টোরি মিউজিয়াম এর মুখপাত্র। নিজের পারিশ্রমিকের অর্থ দান করেছেন অনেক দাতব্য প্রতিষ্ঠানে। অপরদিকে, ভাস্কর ডন গামারের সাথে দীর্ঘ ৩৮ বছরের সংসার জীবনে তিনি সফল তার ক্যারিয়ারের মতোই।

১৯৪৯ সালের ২২ জুন জন্মগ্রহণ করা এই জীবন্ত কিংবদন্তি সারাবিশ্বে এখনও সমান জনপ্রিয়। আজ তার জন্মদিনে যমুনা নিউজের পক্ষ থেকে রইলো অনেক শুভকামনা, হ্যাপি বার্থডে মেরিল স্ট্রিপ।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply