কাতার বিশ্বকাপে দর্শকদের সুবিধার্থে চালু হলো বিশেষ অ্যাপ ও কার্ড

|

ছবি: সংগৃহীত

সুষ্ঠুভাবে বিশ্বকাপ আয়োজনে বিভিন্ন উদ্যোগ নিয়েছে কাতার সরকার। এর মধ্যে এক অভিনব পদ্ধতি হল ‘হায়া কার্ড’। জানা গেছে, হায়া কার্ডধারীদের জন্য থাকবে বিশেষ ব্যবস্থা। কাতারে প্রবেশ, হোটেল বুকিং ও স্টেডিয়ামে ঢোকা প্রভৃতি ব্যাপারে বিশেষ সুবিধা পাবেন তারা। কাতারের যেকোনো নাগরিক নিজের পরিবার বা বন্ধুর জন্য এই কার্ডের আবেদন করতে পারবেন।

বিশ্বকাপের জন্য অধির আগ্রহে অপেক্ষায় আছেন বিশ্বের আপামর ফুটবলপ্রেমীরা। ইতোমধ্যেই শুরু হয়ে গেছে মাতামাতি, আগামী ২১ নভেম্বর থেকে শুরু হওয়া এ আসরের জন্য এখন পর্যন্ত ২৩ মিলিয়ন টিকিটের আবেদনপত্র জমা হয়েছে বলে জানিয়েছে কাতার কর্তৃপক্ষ। টিকেটের বিশাল চাহিদা পুরণে ইতোমধ্যেই চিন্তার ভাঁজ পড়েছে বিশ্বকাপ আয়োজকদের কপালে।

এবারের কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে যাওয়া দর্শকদের জন্য নির্ধারণ করে হয়েছে বিশেষ আচরণবিধি। যা লঙ্ঘনে পেতে হবে কঠিন শাস্তি। সেই সাথে যারা একাধিক ম্যাচ দেখতে চান ও কাতারে থাকতে চান তাদের জন্য হায়া কার্ড নামক বিশেষ কার্ডের ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। হায়া কার্ডধারীরা কাতারে অবস্থানের সময় একাধিক সুবিধা পাবেন। কাতারে প্রবেশ থেকে শুরু করে হোটেল বুক, খাওয়া ও স্টেডিয়ামে প্রবেশের সকল অপশন থাকবে হায়া অ্যাপে। কিন্তু চাইলেই যে কেউ এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন না। শুধুমাত্র কাতারি নাগরিকরা তাদের বিদেশি বন্ধু বা বিদেশে অবস্থানরত পরিবারের সদস্যদের জন্য হায়া কার্ডের অবেদন করতে করতে পারবেন।

কাতার বিশ্বকাপের ডিজিটাল মিডিয়া কমিটির পরিচালক খালিদ আল নিমা বলেন, বিশ্বকাপের সময় হোটেল ও আবাসনের চাহিদা হঠাৎ বেড়ে যাবে যা আসর শেষে একটি অর্থনৈতিক প্রভাব ফেলবে। এজন্যই আমরা হায়া কার্ডের ব্যবস্থা করেছি। যে কোনো কাতারি নাগরিক তার বন্ধু বা পরিবারের জন্য বিশেষ এ কার্ডের আবেদন করতে পারবেন। হায়া কার্ডধারী ব্যক্তিরা তাদের ফোনে হায়া অ্যাপের মাধ্যমে একাধিক সুবিধা পাবেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply