কক্ষপথে পৌঁছেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

|

উৎক্ষেপনের ১০দিন পর কক্ষপথের প্রত্যাশিত স্থানে গিয়ে পৌঁছেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম জানান, আমাদের স্যাটেলাইটটি এর নির্ধারিত স্থানে পৌঁছেছে এবং ঠিকঠাক মতো কাজ করছে। (সূত্র: বাসস)।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে গত ১১মে স্থানীয় সময় বিকাল ৪টা ১৪ মিনিটে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে উৎক্ষেপন করা হয়। নানা জটিলতায় বেশ ক’বার এর উৎক্ষেপন পেছানো হলেও সেদিন সফলভাবে স্পেস-এক্স কোম্পানি আধুনিক ফ্যালকন-৯ রকেটে করে স্যাটেলাইটটি উৎক্ষেপন করে।

বাংলাদেশের গাজীপুর ভূ-উপগ্রহ থেকে দিন-রাত ২৪ ঘণ্টা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের গতিপথ পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে, গাজীপুর ভূ-উপগ্রহ থেকে এটির ওপর কার্যকর নিয়ন্ত্রণ ও পরিচালনা শুরু করতে আরও প্রায় এক মাস লাগবে। এ ধরনের আরেকটি গ্রাউন্ড স্টেশন রাঙ্গামাটির বেতবুনিয়ায় স্থাপন করা হলেও সেটি গাজীপুরের গ্রাউন্ড স্টেশনের বিকল্প হিসেবে কাজ করবে।

সংযোগ স্থাপনের কাজ সরাসরি তদারকি করবেন স্যাটেলাইট নির্মাণে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের বিজ্ঞানীরা। গাজীপুর ও বেতবুনিয়ায় দুই দলে ভাগ হয়ে তারা কাজ করবেন। তাদের পাশে থেকে সহায়তা করবেন বাংলাদেশের ১৮ তরুণ।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply