চায়ের সাথে ধূমপান করলে কঠিন যে রোগ হতে পারে

|

ছবি: সংগৃহীত

যারা ধূমপানে অভ্যস্ত তাদের বেশিরভাগেরই অভ্যাস থাকে ধোঁয়াওঠা এক কাপ চায়ের সঙ্গে ধূমপান করার। ব্যস্ত সময় বাঁচাতে কিংবা শুধু অভ্যাসের বশে এমনটা করে থাকেন তারা। বেশিরভাগ চায়ের দোকানেও আপনি একই চিত্র দেখতে পাবেন। ধূমপান তো এমনিতেই ক্ষতিকর অভ্যাস, তার সাথে যদি যোগ করেন গরম চা, তখন সেটি আরও বেশি বিপদের কারণ হয়ে ওঠে।

সম্প্রতি এক গবেষণায় দাবি করা হয়েছে, যারা নিয়মিত ধূমপান করেন তাদের গরম চা এড়িয়ে যাওয়া উচিত। কারণ এটি সাময়িক আরাম দিলেও মারাত্মক ক্ষতির মুখোমুখি করতে পারে। বর্তমান সময় নিজেকে সুস্থ রাখাটাই তো সবচেয়ে বড় চ্যালেঞ্জ!

গবেষণায় দেখা গেছে যে, ধূমপায়ীরা গরম চা খেলে খাদ্যনালীর ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়ে যায় কয়েক গুণ। যাদের ধূমপান বা মদ্যপানের অভ্যাস থাকে তাদের এমনিতেই খাদ্যনালীতে ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে। আবার এর সঙ্গে গরম চা পান করতে থাকলে সেই ঝুঁকি আরও অনেকটা বেশি বেড়ে যায়।

আমেরিকার এক বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে, তামাক ও অ্যালকোহল দুটো থেকেই দূরে থাকাই হচ্ছে এই ক্যান্সার প্রতিরোধের সবচেয়ে ভালো উপায়। কিন্তু ধূমপান ও মদ্যপানের অভ্যাস না থাকলে শুধু চা পান করা নিয়ে চিন্তিত হবার কিছু নেই।
তথ্যসূত্র: নিউজ এইটিন
ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply