অনুষ্ঠিত হলো ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

|

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৭ জুন) চ ইউনিটের সাধারণ জ্ঞানের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে চলে সাড়ে ১১টা পর্যন্ত। এ বছর চারুকলা অনুষদের ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৬ জন। আসনপ্রতি প্রার্থী ছিলো ৫৬ জন।

এই ইউনিটের মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা দুটি অংশে অনুষ্ঠিত হয়। একটি হলো- সাধারণ জ্ঞান (বহুনির্বাচনি)। এ অংশে রয়েছে ৪০ নম্বর। অন্যটি হলো- অঙ্কন (ফিগার ড্রইং)। এতে রয়েছে ৬০ নম্বর। সাধারণ জ্ঞান অংশের পরীক্ষাটি পরীক্ষার্থীর আবেদন ফরমে পছন্দ করা বিভাগীয় শহরের নির্ধারিত কেন্দ্রে অনুষ্ঠিত হয়। আর দ্বিতীয় অংশের অঙ্কন (ফিগার ড্রইং) পরীক্ষার তারিখ সাধারণ জ্ঞান পরীক্ষা পর জানিয়ে দেয়া হয়েছে।

সাধারণ জ্ঞান অংশের পরীক্ষার ফলের মেধাক্রম অনুযায়ী শুধু প্রথম দেড় হাজার জন পরীক্ষার্থীকে ‘অঙ্কন’ (ফিগার ড্রইং) পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্বাচন করা হবে।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা ৬ হাজার ৩৫টি। প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৮ জন।

এর আগে, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের, ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন প্রায় ২ লাখ ৯০ হাজার ৩৪৮ শিক্ষার্থী।

উল্লেখ্য, এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফি ছিল এক হাজার টাকা।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply