বাজেটে চাওয়া-পাওয়ার হিসাব মেলেনি বিনিয়োগকারীদের

|

বাজেট ঘিরে এক ধরনের প্রত্যাশা তৈরি হয়েছিল সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে। যে কারণে কিছুটা হলেও দাঁড়িয়েছিল পুঁজিবাজার। তবে প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের সে চাওয়া-পাওয়ার হিসাব মেলেনি। তাই বাজেট প্রস্তাবনার পরও কমেনি অস্থিরতা। সংশ্লিষ্টরা বলছেন, কর্পোরেট করের হার কিছুটা কমানো ছাড়া আর কোনো সুখবর নেই। যদিও সে সুবিধা কাজে লাগাতে মানতে হবে বেশ কিছু শর্ত।

প্রস্তাবিত বাজেটে মুনাফার ওপর থেকে কর কমানোর দীর্ঘদিনের দাবি বাস্তিবায়িত হয়নি। বাজেট পাসের আগে এসব বিষয়ে অর্থমন্ত্রী নজর দেবেন বলে আশা বিনিয়োগকারীদের। তারা বলছেন, প্রস্তাবিত বাজেটে হতাশ তারা। পুঁজিবাজারের জন্য ভালো কোনো উদ্যোগ নেই। আইপিও নিয়মে পরিবর্তনে নতুন বিনিয়োগকারী তৈরিতে প্রতিবন্ধকতা তৈরি হবে।

বাজার উন্নয়নে বাজেটে দৃশ্যমান কোনো উদ্যোগ নেই বলেও মনে করছেন সংশ্লিষ্টরা। কর্পোরেট করে কিছুটা ছাড় দেয়া হলেও তাতে জুড়ে দেয়া হয়েছে নানা শর্ত। তবে বস্ত্র ও পোশাক এবং রফতানি খাতে যেসব ছাড় দেয়া হয়েছে তার সুবিধা পাবে পুঁজিবাজার। তাছাড়া পুঁজিবাজারের স্থিতিশীলতার জন্য দীর্ঘমেয়াদি বিনিয়োগ দরকার বলেও মনে করনে বিশেষজ্ঞরা। এ জন্য সরকারের নীতি সহায়তা প্রয়োজন বলে মন্তব্য তাদের।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply