মৃত্যু বার্ষিকীতে সুশান্ত স্মরণ

|

সুশান্ত সিং রাজপূত (১৯৮৬-২০২০)

দু’বছর আগে আজকের দিনে হঠাৎ সংবাদমাধ্যমে জানা যায় বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর সংবাদ। ইন্ডাস্ট্রি থেকে শুরু করে দর্শকমহল, সকলেই থমকে গিয়েছিলেন সেই সংবাদে। তার মৃত্যুর পর নেপোটিজমের অভিযোগে কাঠগড়ায় তোলা হয়েছিল বলিউডের প্রথম সারির অভিনেতা-অভিনেত্রী, পরিচালক-প্রযোজকদের। সুশান্তের মৃত্যু রহস্য তদন্ত করতে নেমে সামনে আসে বলিউড তারকাদের মাদক কেলেঙ্কারি, গ্রেফতার হন সুশান্তের প্রেমিকা রিয়া। কিন্তু, তার মৃত্যুর দুবছর পর এখনো জানা যায়নি সুশান্তের মৃত্যু আদৌ খুন ছিল নাকি আত্মহত্যা!

১৪ জুন, ২০২০। বান্দ্রার নিজের বাসায় ঝুলন্ত অবস্থায় পাওয়া গিয়েছিল ৩৪ বছরের সুশান্তের দেহ। তার মৃত্যুকে ঘিরে মিডিয়ায় শুরু হয় তোলপাড়। খুব দ্রুতই শুরু হয় বলিউডের এ ‘হাই প্রোফাইল’ কেসের তদন্তও। বিহার থেকে উঠে আসা অভিনেতার মৃত্যুর কারণ অনুসন্ধানে তৎপর হয় মুম্বাই পুলিশ।

২০২০ সালের আগস্টে সিবিআইয়ের কাছে হস্তান্তরিত হয় সুশান্ত মৃত্যুর তদন্ত। এরপর ২২ মাস চলতে থাকে জিজ্ঞাসাবাদ, খতিয়ে দেখা হয় প্রয়াত অভিনেতার নেটমাধ্যমের নানা অ্যাকাউন্ট। মৃত্যুর আগে সুশান্তের মানসিক অবস্থা কেমন ছিল, তা নিয়েও চলে দীর্ঘ মূল্যায়ন। তবে এখনও শেষ সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি কেউই।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিবিআই কর্মকর্তা জানান, তদন্তকারী দল সিদ্ধান্ত নেয়ার আগে সব প্রমাণ সাবধানতার সঙ্গে দেখতে চায় বলেই এত দীর্ঘ সময়েও তদন্ত শেষ হয়নি।

এদিকে, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সের একটি বোর্ড ২০২০ সালের সেপ্টেম্বরেই সিদ্ধান্তে পৌঁছেছিল যে, অভিনেতার মৃত্যু আত্মহত্যা। কিন্তু তাও সিবিআই তাতে সিলমোহর দেয়নি। ফলে কিছু প্রশ্ন এখনও ঘুরপাক খাচ্ছে ভক্তদের মনে।

এ মৃত্যু মামলায় সুশান্তের প্রেমিকা রিয়া ও তার পরিবারের মধ্যে কাদা ছোঁড়াছুড়ির বিষয়টিও ক্রমেই রাজনৈতিক লড়াইতে পরিণত হয়েছিল। রিয়ার বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ তোলা হয়। মহারাষ্ট্রের এক আইপিএস অফিসার সুশান্তের পরিবারের শুভাকাঙ্খী হয়ে পাটনায় এফআইআর করতে বলেন, যাতে এ তদন্ত থেকে মুম্বাই পুলিশ দূরে থাকে। কিন্তু কে সেই অফিসার! তা নিয়ে এখনও রয়ে গেছে রহস্য।

অন্যদিকে সুশান্তের বড় বোন প্রিয়াঙ্কার বিরুদ্ধে ভুয়া প্রেসক্রিপশন নিয়ে আসার অভিযোগ করেছিলেন রিয়া। সেই ওষুধই নাকি সুশান্তের মানসিক স্বাস্থ্যে প্রচণ্ড প্রভাব ফেলেছিল। এ মামলার ফলাফল কী হবে তা নিশ্চিত নয়, প্রিয়াঙ্কা কিংবা সুশান্তের পরিবার।

সুশান্তকে মাদক দেয়ার অভিযোগে গ্রেফতার হয় রিয়া চক্রবর্তী। এনসিবি দাবি করে, বলিউড মাদকের আখড়া হয়ে গিয়েছে। দীপিকা পাড়ুকোন, শ্রদ্ধা কাপুর, অর্জুন রামপাল, সারা আলি খান ও রাকুল প্রিতের মতো অভিনেতা-অভিনেত্রীদের নামও এই মাদককাণ্ডে জড়িয়ে পড়ে। তবে এখন পর্যন্ত এ মামলায় মাদকের সাথে যুক্ত বড় কোনো চক্রকে ধরতে পারেনি এনসিবি।

এত দ্রুত সুশান্তকে হারিয়ে ফেলতে হবে, কেইবা ভেবেছিল! তিনি বলিউডের আকাশে এক আতশবাজি, জমকালো এক আলোর ঝলক দেখিয়ে হঠাৎ মিলিয়ে গেছেন, মিশে গেছেন আকাশের তারাদের জগতে। তার মৃত্যু রহস্যের দ্রুত সমাধান হোক, সেই প্রতীক্ষাতেই ভক্ত থেকে অনুরাগীরা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply