ক্যানসার সারাতে মানবশরীরে ইনজেক্ট করা হচ্ছে ভাইরাস!

|

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

ক্যানসারকে সম্পূর্ণ নির্মূল করার জন্য বিভিন্ন পদ্ধতি নিয়ে কাজ করছেন বিজ্ঞানীরা। কিছু দিন আগে ক্যানসারের ওষুধ ‘ডেস্টারলোম্যাব’র সফলতার খবর সামনে এসেছিল। এবার আরও একটি পদ্ধতি নিয়ে শুরু হয়েছে আলোচনা। এর আওতায় রোগীর শরীরে ইনজেকশনের মাধ্যমে ঢুকিয়ে দেয়া হবে একটি বিশেষ ভাইরাস। এই ভাইরাসই ক্যানসার নির্মূলে সহায়তা করবে। এরই মধ্যে মানবশরীরে শুরু হয়েছে এর পরীক্ষা।

এ নিয়ে ওষুধ বিষয়ক যুক্তরাজ্যভিত্তিক ওয়েবসাইট ‘মেডিকেল নিউজ টুডে’তে গত ২ জুন একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে বলা হয়েছে, এই ভাইরাসটির নাম ভ্যাক্সিনিয়া। এর বৈজ্ঞানিক নাম হলো, সিএফ৩৩-এইচএনআইএস ভ্যাক্সিনিয়া। ক্যানসার গবেষণা সংস্থা ইমুজিন লিমিটেডের আওতায় এ নিয়ে এরই মধ্যে শুরু হয়েছে ক্লিনিকাল ট্রায়াল। ১০০ জন রোগীর শরীরে এই ভাইরাস প্রবেশ করিয়ে চলছে পরীক্ষা-নিরীক্ষা।

প্রতিবেদনে বলা হয়, এই ভাইরাস ক্যানসার সৃষ্টিকারী কোষগুলোকে আক্রমণ করে বিনষ্ট করতে পারে। ফলে ক্যানসার আর ছড়াতে পারে না। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলা হচ্ছে অঙ্কোলিটিক ভাইরাস থেরাপি। তবে ভাইরাসটি আশেপাশের সুস্থ কোষের কোনো ক্ষতি করে না।

এই চিকিৎসা পদ্ধতি সফল হলে ক্যানসারের ঝুঁকি কমবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। এমনকি সম্পূর্ণভাবে ক্যানসারে চিন্তা দূর হতে পারে বলেও মত তাদের। তবে এ নিয়ে চূড়ান্ত কোনো ফলাফল পেতে আরও অন্তত দুই বছর ধরে চালাতে হবে পরীক্ষা-নীরিক্ষা।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply