দিন ও রাতে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা আজ

|

ছবি: সংগৃহীত।

সারাদেশে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত এ তাপমাত্রা বাড়তে পারে শনিবার (১১ জুন)। তাই রাত ও দিনের তাপমাত্রার মধ্যে পার্থক্য অনুভূত হতে পারে। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়া সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে এ অধিদফতর।

আগামী ২৪ ঘণ্টা অর্থাৎ রোববার (১২ জুন) সকাল পর্যন্ত পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন অঞ্চলে বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

শনিবার রংপুরের ডিমলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনা ও চুয়াডাঙ্গায়, ৩৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় (বেলা ১১টার আগে) দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজারহাটে, ১৪৬ মিলিমিটার।

সকাল থেকে ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ–পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকায় আকারে ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪৬ মিনিটে এবং কাল রোববার সূর্যোদয় হবে ভোর ৫টা ১০ মিনিটে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply