আফগান সেনাদের ওপর আর হামলা চালাবে না তালেবান, টার্গেট মার্কিনীরা

|

তালেবান ঘোষণা দিয়েছে, এখন থেকে সংগঠনটি আর আফগান সেনা ও পুলিশের ওপর কোনো ধরনের হামলা করবে না। আজ শুক্রবার সংগঠনের সদস্যদের হামলায় অন্তত ১৬ জন আফগান নিরাপত্তাকর্মী নিহত হওয়ার পর এক বিবৃতিতে এ ঘোষণা দেয় তালেবান।

বিবৃতিতে বলা হয়, সেনাবাহিনী, পুলিশসহ যাবতীয় নিরাপত্তকর্মী, এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জীবন ও সম্পদের কথা বিবেচনা করে তাদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হলো।’

এদিকে আজই গজনি প্রদেশের আজরিস্তান জেলায় এক হামলায় ৯ পুলিশকে হত্যা করেছে তালেবান সদস্যরা। অন্য আরেক স্থানে একই ধরনের হামলায় নিহত হয়েছেন ৬ জন।

এখন থেকে শুধু আমেরিকান সৈন্য ও তাদের স্বার্থ সংশ্লিষ্ট অবকাঠামোতে হামলা করা হবে জানিয়ে সংগঠনটির বিবৃতিতে আরও বলা হয়, ‘এই নিরাপত্তাকর্মীরা (আফগান) আমাদের দেশেরই মানুষ। তারা ভুল বুঝে বা অন্য কোনো কারণে আমেরিকানদের সাথে হাত মিলিয়েছে। বিদেশী দখলদারদের বাঁচানোর চেষ্টা করার কারণে তারা অনেক সময় হামলার শিকার হয়েছে।’

আফগানিস্তানে সাম্প্রতিক সময়ে নিরাপত্তা বাহিনীর ওপর একের পর এক হামলা চালিয়ে যাচ্ছিল তালেবান। চলতি সপ্তাহে একাধিক ঘটনায় অন্তত ৩০ জন পুলিশ ও সেনা নিহত হয়েছেন। দেশটিতে যত দিন যাচ্ছে তালেবানের প্রভাব বেড়েই চলেছে।

২০০১ সালে মার্কিন হামলায় ক্ষমতাচ্যুত হওয়ার পর উগ্রপন্থী সংগঠনটি কিছুটা কোণঠাসা হলেও ২০০৫ সালে মার্কিন সেনারা ফিরে যাওয়ার পর আবারও সংগঠিত হতে থাকে।

চলতি মাসের বিবিসির এক গবেষণায় দেখা গেছে, দেশের ৭০ শতাংশ এলাকায় তালেবানের সক্রিয় বিচরণ রয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply