পতন নিশ্চিত বুঝার পর কারাবন্দি আনোয়ারকে ফোন করেছিলেন নাজিব

|

৯ বছর ধরে একনায়ক সুলভভাবে ক্ষমতা চর্চার পর চলতি মাসের প্রথম সপ্তাহে নির্বাচনে হেরে যান মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। আনোয়ার ইব্রাহিম ও ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদের যৌথ জোটের কাছে ৬১ বছর ধরে মালয়েশিয়াকে শাসন করা বারিসান ন্যাশনাল জোটের হেরে যাওয়া কিছুটা অপ্রত্যাশিতই ছিল।

নির্বাচনের আগে আভাস ছিল হাড্ডাহাড্ডি লড়াই হবে। তবে নাজিবের জয়ের সম্ভাবনাই দেখছিলো সবাই।

কিন্তু ভোটগ্রহণ শেষ হওয়ার পর সন্ধ্যা থেকে ধীরে ধীরে খবর আসতে থাকে একের পর এক আসনে জিতে চলেছে আনোয়ারের দল পিকেআর এর নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপান।

ভোটে ব্যাপক প্রভাব বিস্তারের পর এক পর্যায়ে ফলাফল ঘোষণায়ও দেরি করতে থাকে নাজিব প্রশাসন। পরিস্থিতি বুঝে বেসরকারিভাবে নিজেদের বিজয়ী ঘোষণা করেন মাহাথির। মাঠে আনোয়ার-মাহাথির সমর্থকরা নেমে আসে।

রাত গড়ানোর সাথে সাথে পরিস্থিতি নাজিবের প্রতিকূলে যেতে থাকে। এমন পর্যায়ে কারাবন্দি আনোয়ার ইব্রাহিমের সাথে কোনো ধরনের সমঝোতা করা যায় কিনা তেমনটাই ভাবছিলেন নাজিব রাজাক!

গতকাল বৃহস্পতিবার রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে আনোয়ার বলেছেন, নির্বাচনের রাতে দুইবার কারাগারে তাকে ফোন করেছিলেন নাজিব। প্রথমবার তিনি স্বাভাবিকভাবে কথা বললেও, দ্বিতীয়বারের সময় তাকে খুবই বিধ্বস্ত মনে হয়েছে বলে জানান আনোয়ার।

সদ্য কারামুক্ত এই নেতার অনুমান, তার সাথে কোনো ধরনের সমঝোতার বিষয়ে কথা বলতে চেয়েছিলেন নাজিব। তবে ফোন রিসিভ করেই নাজিবকে তিনি পরামর্শ দিয়েছিলেন ফলাফল ঘোষণায় দেরি না করতে। এটি মানুষের কাছে তাকে আরও খারাপভাবে উপস্থাপন করবে।

শেষ পর্যন্ত অবশ্য আনোয়ারের কাছে সমঝোতার বিষয়ে কিছু বলেননি নাজিব। আনোয়ার ইব্রামিহ রয়টার্সকে বলেছেন, ‘যদি তিনি এমন কোনো প্রস্তাবও দিতেন তাহলে তা সাথে সাথে প্রত্যাখ্যান করতাম আমি।’





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply