প্রতি সেকেন্ডে নামবে ১ লাখ জিবির ডেটা! অকল্পনীয় গতির ইন্টারনেট আবিষ্কার জাপানে

|

ছবি: সংগৃহীত।

বিশ্বে বর্তমানে প্রচলিত সবচেয়ে বেশি গতির ইন্টারনেট পরিষেবা হলো ৫জি। এর চেয়েও বেশি গতির ইন্টারনেট আবিষ্কারের জন্য বিজ্ঞানীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। তবে সকলকে পেছনে ফেলে এক যুগান্তকারী সুখবর দিলেন জাপানের বিজ্ঞানীরা। তারা ৫জির চেয়েও বেশি শক্তিশালী ইন্টারনেট আবিষ্কার করেছেন বলে সম্প্রতি দাবি করছেন। তাদের আবিষ্কৃত ইন্টারনেটের গতি এমন, যা এখন পর্যন্ত মানবসভ্যতা কল্পনাতেও আনতে পারেনি।

জাপানের তথ্য ও যোগাযোগ বিষয়ক রাষ্ট্রীয় গবেষণা প্রতিষ্ঠান ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি’র (এনআইসিটি) ওয়েবসাইটে এ নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, ১.০২ পেটাবাইট পার সেকেন্ট গতিতে ডেটা ট্রান্সফারে বিশ্বে প্রথমবারের মতো সফল হয়েছে জাপানি বিজ্ঞানীরা। এই ১ পেটাবাইট হলো এক লাখ গিগাবাইট বা জিবির সমান। অর্থাৎ এই গতির ইন্টারনেট ব্যবহার করে ব্যবহারকারীরা প্রতি ১ সেকেন্ডে ১ লাখ ২৭ হজার ৫০০ জিবির ডেটা ট্রান্সফার বা ডাউনলোড করতে পারবেন।

বলা হচ্ছে, ‘মাল্টি-কোর ফাইবার’ ব্যবহার করে ইন্টারনেটে এমন গতি আনতে পেরেছেন জাপানি বিজ্ঞানীরা। সবচেয়ে স্বস্তির ব্যাপার হলো, এই গতির ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে বর্তমানে প্রচলিত অপটিক ফাইবারের মাধ্যমেই। তবে ঠিক কবে এটি সমস্ত বিশ্বে ছড়িয়ে দেয়া যাবে তা জানাতে পারেননি বিজ্ঞানীরা। সব ঠিক থাকলে খুব শিগগিরই এই ইন্টারনেট সেবা সাধারণ ব্যবহারকারীদের কাছে পৌঁছে দেয়ার কথা জানিয়েছেন তারা। তেমন হলে পৃথিবীর ইতিহাসে আরও একটি নতুন অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে বলে মত বিশেষজ্ঞদের।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply