সোনার মোহর আর রত্নে ঠাসা এক জাহাজ নিয়ে কলম্বিয়ায় তোলপাড়

|

ছবি: সংগৃহীত

সোনার মোহর আর মণিমুক্তায় ঠাসা এক জাহাজ নিয়ে তোলপাড় চলছে কলম্বিয়ায়। প্রায় ৩শ’ বছর আগে ব্রিটিশ নৌবাহিনীর গোলার আঘাতে ক্যারিবিয়ান সাগরে ডুবে যায় ঐতিহাসিক জাহাজ ‘সান হোসে’। যাতে ছিল লুট করা সোনার মোহর, স্বর্ণের তৈরি তৈজসপত্র ও হীরাসহ মূল্যবান বহু রত্ন। সম্প্রতি এটি উদ্ধারের উদ্যোগ নিয়েছে কলম্বিয়া কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, নৌযানটির মূল্য আনুমানিক ১৫ বিলিয়ন ডলার। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

অবশেষে দেখা মিললো ঐতিহাসিক স্প্যানিশ জাহাজ সান হোসের। তিন শ’ বছর আগে কলম্বিয়ার কার্তাহেনার অদূরে বিপুল পরিমাণ ধনরত্ন নিয়ে ডুবে যায় জাহাজটি। এক কোটিরও বেশি সোনার মোহর আর মণিমুক্তায় ঠাসা ‘সান হোসে’ ছিল সাগরের বুকে সবচেয় বড় গুপ্তধনের ভাণ্ডার। সেই ভাণ্ডারের নাগাল পেয়েছে কলম্বিয়ার নৌবাহিনী।

২০১৫ সালেই জাহাজটির সন্ধান পায় নৌবাহিনী। সেই থেকে চলছে এটি উদ্ধারের তোড়জোড়। সেই সাথে জাহাজে থাকা ঐতিহাসিক নিদর্শনগুলো সংরক্ষণেও সচেষ্ট কলম্বিয়ার সরকার।

কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুকি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে যেসব প্রাচীন নিদর্শনের সন্ধান মিলেছে, তাতে শুধু এগুলো সংরক্ষণ করলে চলবে না। বরং নিয়মিতভাবে সন্ধান অভিযান চালিয়ে যেতে হবে। যাতে বিশ্বের সামনে আমরা হাজার বছরের পুরানো ইতিহাস তুলে ধরতে পারি।

কলম্বিয়া নৌবাহিনীর সাম্প্রতিক অভিযানে সান হোসের কাছেই আরও দুটি জাহাজের ধ্বংসাবশেষ মিলেছে। দুইশ’ বছর আগে কলম্বিয়ার স্বাধীনতা যুদ্ধের সময় জাহাজ দুটি ডুবে যায় বলে ধারণা করা হচ্ছে।

ইভান দুকি আরও বলেন, ঔপনিবেশিক আমলের আরও দুটি জাহাজের সন্ধান মিলেছে। মূলত ভবিষ্যৎ প্রজন্মের জন্য ইতিহাসের সাক্ষী রেখে যাওয়াটাই এসব অনুসন্ধান অভিযানের লক্ষ্য।

১৭০৮ সালে দক্ষিণ আমেরিকা থেকে লুট করা ধনসম্পদ নিয়ে স্পেনে যাওয়ার পথে ব্রিটিশ নৌবাহিনীর হামলায় ডুবে যায় সান হোসে। স্বর্ণ-রৌপ্যের পাশাপাশি জাহাজটির অনেক উপকরণই প্রত্নতাত্ত্বিক গুরুত্ব রাখে। ইতিহাসবিদদের হিসেবে, এর মোট সম্পদের মূল্য প্রায় ১৫ বিলিয়ন ডলার।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply