নিজস্ব সার্চ ইঞ্জিন চালু করছে অ্যাপল!

|

ছবি: সংগৃহীত

বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল সম্প্রতি পরিকল্পনা করেছে নিজস্ব সার্চ ইঞ্জিন চালু করার। ২০২২ সালে অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্সে এ সার্চ ইঞ্জিন চালুর ঘোষণা আসতে পারে বলে জানা গেছে। বিশিষ্ট প্রযুক্তি বিশেষজ্ঞ, লেখক-ব্লগার রবার্ট স্কোবলের পোস্ট করা এক টুইটের পর থেকেই জোরালো আলোচনা চলছে এ নিয়ে। খবর ইন্ডিয়া টুডের।

রবার্ট স্কোবল তার টুইটে লিখেছেন, আমি আগামী কিছুদিনের মধ্যেই অ্যাপলের কাছ থেকে একটি চমক প্রত্যাশা করছি। এ যাবৎ চালু করা সকল পণ্যের মধ্যে এটি সবচেয়ে ব্যয়বহুল হতে যাচ্ছে।

প্রযুক্তি বিশেষজ্ঞদের ধারণা, মূলত পিছিয়ে থাকা সার্চ ইঞ্জিন ব্যবসায় নিজেদের এগিয়ে নিতে এবং গুগলের সাথে বাজারের প্রতিযোগিতায় টিকে থাকতেই এমন উদ্যোগ নিয়েছে অ্যাপল। 

যদিও সার্চ ইঞ্জিন থেকে গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট ঠিক কী পরিমাণ লাভ করবে তা এখনও অজানা। তবে অ্যালফাবেটের হিসাব অনুযায়ী, গুগল সার্চ ইঞ্জিন থেকে ২০২১ সালে অন্তত ২১০ বিলিয়ন ডলার আয় করেছে। দীর্ঘদিন ধরেই অ্যাপলের নিজস্ব ব্রাউজারে গুগলে সার্চ ইঞ্জিন ব্যবহার করায় গুগলকে প্রতিবছর প্রায় ২০ বিলিয়ন ডলার পরিশোধ করে অ্যাপল।

প্রসঙ্গত, অ্যাপল বিশ্বাস করে যে, আইওএস এবং তাদের ওয়েব ব্রাউজার এরইমধ্যে বিশ্বজুড়ে ব্যাপক পরিচিতি পেয়েছে। অ্যাপল বিশ্বাস করে, তারা সার্চ ইঞ্জিন ব্যবসায় ভালো করবে। 

/এসএইচ







সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply