টেস্টে ৪ নম্বর হতে পারে তামিমের সেরা পজিশন, সিডন্সের দাবি

|

১৫ বছর পর কি ৪ নম্বরে নামবেন তামিম?

টেস্টে তামিম ইকবালের সেরা ব্যাটিং অবস্থান হতে পারে ৪ নম্বরে। বিশ্ব ক্রিকেটে সিনিয়র ক্রিকেটাররা লম্বা সময় ওপেন করার পর মিডল অর্ডারে সবচেয়ে বেশি সফল হন। এমনটাই দাবি করেছেন টাইগার ব্যাটিং কোচ জেমি সিডন্স। তবে যেখানে ওপেনিংয়ে তামিমের যোগ্য সঙ্গীই থিতু হতে পারছেন না, সেখানে তার বিকল্প যে বিলাসিতা তাও অনুভব করছেন এই অজি কোচ।

ভারতীয় টেস্ট দলের অন্যতম সেরা ব্যাটার ছিলেন ভি ভি এস লক্ষণ। টেস্ট ক্যারিয়ারের ২৫ ইনিংসে ওপেন করে সেখানে ১ সেঞ্চুরিতে গড় ছিল ২৮। ৩ নম্বরে তার গড় ৫৩ এবং ৫ নম্বরে ৪৭। ৬ নম্বরে লক্ষণের গড় ৪৮’র উপরে। লক্ষণ শুরুতে ওপেন করলেও পরবর্তীতে সাফল্য বেশি পান ৩, ৫ ও ৬ নম্বরে ব্যাট করে।

লক্ষণের মতোই বিশ্ব ক্রিকেটে এমন উদাহরণ রয়েছে আরো। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে শনিবার (৪ জুন) মিরপুরে তামিম ইকবালের ব্যাটিং নিয়ে কথা বলেন টাইগার ব্যাটিং কোচ জেমি সিডন্স। ওপেনিংয়ে দেশের সবচেয়ে সফল এই ব্যাটারকে ৪ নম্বরে খেলানোর ভাবনা অজি কোচের। জেমি সিডন্স বলেন, বেশিরভাগ দেশেই সিনিয়র ক্রিকেটাররা লম্বা সময় ওপেন করলেও পরে নিচের দিকে সুযোগ পায়। আমার ধারণা, ওপেনিং থেকে নিচে নামলে তামিমেরও ভালো লাগবে। তবে আগে তো আরেকজন ওপেনার খুঁজে বের করতে হবে! এটাই চ্যালেঞ্জ আমাদের জন্য। তামিমকে চারে নামাতে হলে আরেকজন ভালো ওপেনার লাগবে। আমার মতে, চার নম্বরে সে ফ্যান্টাস্টিক হবে।

১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেটে ৪২৫ ইনিংসের মধ্যে মাত্র ১ বারই ওপেন করেননি তামিম। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সফরে ব্যাটিং ইনিংসের শেষ সময়ে ফিল্ডিংয়ে না থাকায় ওপেন করতে না পেরে সেবার পাঁচে নেমে তামিম করেন ৩৯ রান। যে সিডন্সের অভিজ্ঞতায় ওপেনিংয়ে আরো পরিণত হন তামিম, সেই কোচই তামিমকে সরাতে চান! এর কারণ হিসেবে সিডন্স বলেন, মূল হুমকি তো নতুন বল। নতুন বলের ব্যাটিংয়ে আমাদের আরও ভালো করতে হবে। মুমিনুল ফর্মে ফিরলে দারুণ হয়। আমি জানি, শান্ত খুব ভালো ক্রিকেটার। আমার ওপর বিশ্বাস রাখতে পারেন, শান্ত খুব ভালো ব্যাটার। ওর ফর্মে ফেরা প্রয়োজন আমাদের জন্য। উদ্বোধনী জুটি চট্টগ্রাম টেস্টে যেভাবে খেলেছে, সেরকম প্রয়োজন। সম্ভবত অনেক দিন থেকেই এটা আমাদের সমস্যা। নিশ্চিত করতে হবে যেন সমাধান বের করতে পারি।

দেশের হয়ে টেস্টে চার নম্বরে সফল কেবলই মুমিনুল। ৪৫ ইনিংসে ৬ সেঞ্চুরিতে তার রান ১ হাজার ৮১৫, গড় ৪৪ দশমিক ২৬। তবে ৪ নম্বরে তামিম ব্যাট করলে, ওপেন করবেন কে? এই প্রশ্নের উত্তর খোঁজাই যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ টিম ম্যানেজমেন্টের।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply