দেশে কেন ওপেনার সঙ্কট, তামিমের বিকল্প কে?

|

ওপেনিংয়ে পাওয়া যাচ্ছে না তামিমের বিকল্প।

টেস্ট ক্রিকেটে নতুন বলে উইকেট হারানো এক বড় দুশ্চিন্তা বাংলাদেশের জন্য। গত ১ বছরে টেস্টে তামিমসহ পাঁচজনকে ওপেনিংয়ে নামানো হলেও কিছু ব্যতিক্রম বাদে নিয়মিত আস্থার জায়গাটা রাখতে পারছেন না কেউই। আর এই পাঁচজনের বাইরে ঘরোয়া ক্রিকেট থেকেও ওপেনিংয়ে উঠে আসছে না কোনো নতুন মুখ।

সাদা পোশাকে বোলার নতুন লাল বলটা ব্যাটারের কাছ থেকে আউটসুইং করে বের করে নিয়ে যাবে, ওপেনার হয়তো তখন বল লিভ করবেন। আবার দুর্দান্ত এক ইনসুইংকে সোজা ব্যাটে ডিফেন্ড করবেন। টেস্ট ক্রিকেট যদি এক শিল্প হয় তবে এই শিল্পের সব থেকে বড় শিল্পী নতুন বলের বোলার-ব্যাটাররা। বিশেষ করে দুর্বোধ্য কন্ডিশনে চ্যালেঞ্জটা বেশি থাকে ওপেনিং ব্যাটারদের।

তবে, কন্ডিশনটা বোধ্য হোক কিংবা দুর্বোধ্য, উভয় শর্তেই ধুঁকছে বাংলাদেশ। ২০২২ সালে এখন পর্যন্ত ১০ ইনিংসে মোট ৫জন ওপেন করতে নেমেছেন, যাদের গড় পার্টনারশিপ ২৮.৫। শ্রীলঙ্কার বিরুদ্ধে তামিম-জয়ের ১৬২ রানের পার্টনারশিপ ছাড়া অর্ধেক ম্যাচেই ২০’র গণ্ডি পেরোনোর আগেই সাজঘরে ফিরেছেন কোনো না কোনো ওপেনার। এমন অবস্থায় জেমি সিডন্স তামিমকে ৪ নম্বরে ব্যাট করাতে চাইছেন। কিন্তু প্রশ্ন হচ্ছে, তামিম না থাকলে ওপেনিংয়ে বিকল্প আছে ক’জন?

২০২২ সালের বিসিএল পর্যালোচনা করলে দেখা যায়, সেরা ১০ রান সংগ্রহকারীর মধ্যে ৩ জন ওপেনার। তাদের মধ্যে একজন হঠাৎই ওপেনার বনে যাওয়া মোহাম্মদ মিথুন। এই তালিকায় মিথুন ছাড়াও অন্য দু’জনের গড় আহামরি কিছু নয়।

এনসিএলের তালিকা খুঁজলে নির্বাচকদের আরো হতাশ হতে হবে। সেখানে সেরা ১০ এ জাতীয় দলের বাইরে থাকাদের মধ্যে ওপেনার পাওয়া যাচ্ছে মাত্র ২ জনকে। গড়ের কথা চিন্তা করলে সেগুলোও জাতীয় দলের মতো মানসম্পন্ন নয়।

নিজেদের চিরচেনা কন্ডিশন এবং একটা দলে একাধিক কোয়ালিটি পেস বোলারের অভাব, সিমারদের জন্য প্রতিকূল পরিবেশ; এমন লম্বা ভার্সনের দুটি লিগ মিলেও হাতে গোনা ২-৩ জন ওপেনার খুঁজে পাওয়াটা যে দেশে ভার, সেখানে প্রতিষ্ঠিত কোনো ওপেনারকে নিয়ে বিকল্প চিন্তা করাটা বেশ দুঃসাহসিক বৈকি!

আরও পড়ুন: টেস্টে ৪ নম্বর হতে পারে তামিমের সেরা পজিশন, সিডন্সের দাবি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply