সেরা না হয়েও জিতেছে, কারণ রিয়াল চ্যাম্পিয়নস লিগের ‘চ্যাম্পিয়ন’: মেসি

|

ছবি: সংগৃহীত

আসরের সেরা দল না হয়েও সব শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগ জিতেছে রিয়াল মাদ্রিদ; কারণ ক্লাবটি চ্যাম্পিয়নস লিগের ‘চ্যাম্পিয়ন’। এমন মন্তব্য করেছেন পিএসজির আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। সেই সাথে ব্যালন ডি’অরের দৌড়ে এগিয়ে রাখছেন রিয়ালের করিম বেনজেমাকে। টিওয়াসি স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে এছাড়াও উঠে এসেছে মেসির ২০২১ ব্যালন ডি’অর জয় আর লেভানদোভস্কির না পাওয়া।

লিওনেল মেসি সচরাচর গণমাধ্যমে কথা বলেন না। কিন্তু যখন বলেন সেটিকে তুচ্ছ বলে উড়িয়ে দেয়ার অবকাশ কম। কনমেবল-উয়েফা কাপ অব চ্যাম্পিয়নসে ইতালির বিরুদ্ধে আর্জেন্টিনার জার্সিতে মাঠে নামার আগে মেসি কথা বলেছেন ব্যালন ডি’অর, বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস লিগ নিয়ে। সদ্য সমাপ্ত ইউরোপ সেরার আসরে শেষ ষোলোতে পিএসজির বিপক্ষে দুর্দান্ত জয় পায় রিয়াল মাদ্রিদ। এরপর একে একে তিন ইংলিশ জায়ান্ট চেলসি, ম্যানচেস্টার সিটি ও লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা নিজেদের করে নেয় লস ব্লাঙ্কোসরা। এ নিয়ে আর্জেন্টাইন সুপারস্টার মেসি বলেন, সেরা দল সব সময় জেতে না। রিয়াল মাদ্রিদ এবারের চ্যাম্পিয়নস লিগের সেরা দল ছিল না। কিন্তু দলটি চ্যাম্পিয়নস লিগে ‘চ্যাম্পিয়ন’ দল। সে কারণেই সেরা দল না হওয়া সত্ত্বেও তারা শিরোপা জিতেছে, সবাইকে হারিয়েছে।

রাউন্ড অব সিক্সটিনে মেসির দল পিএসজিকে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এরপর ড্রেসিংরুমে সবাইকে বেশ শক্ত সময় কাটাতে হয়েছে জানিয়ে মেসি বলেন, রিয়াল মাদ্রিদের ওই হার না মানা মানসিকতাই আমাদের শেষ করে দিয়েছে। আমি ক্লাবটিকে জানি। অনেক অনেক সময় ধরে খুব কাছ থেকে দেখে আসছি। জানতাম, এমনটা ঘটতে পারে। ভোজবাজির মতো একটি গোল করে ফেলবে তারা। এরপর স্বয়ংক্রিয়ভাবেই পাল্টে যাবে ম্যাচ। আমার অনেক সময়ই মনে হয়েছে, সেরা দল সব সময় চ্যাম্পিয়নস লিগ জেতে না। পরিস্থিতি অনুযায়ী অনেক কিছুই নিয়ন্ত্রিত হয় সেখানে। কিছু বিশেষ মুহূর্ত আছে, মানসিকভাবে লড়াইটা চালাতে হয় তখন। সে সময় তুচ্ছ ভুলও আপনাকে আসর থেকে ছিটকে দিতে পারে। আর সেই ছোট্ট ভুলকে কাজে লাগানোর জন্য যারা তৈরি থাকে তারাই দিনশেষে ফাইনালে যায় বা চ্যাম্পিয়নও হয়।

ব্যালন ডি’অরের দৌড়ে মেসি এগিয়ে রাখছেন রিয়াল তারকা করিম বেনজেমাকে। এবারের ব্যাল ডি’অর যে রিয়ালের এই ফরাসি ফরোয়ার্ডেরই প্রাপ্য, এতে কোনো সন্দেহ নেই বলে জানিয়েছেন লিও। তিনি বলেন, ব্যালন ডি’অর যে বেনজেমাই জিতবে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। বছরটা দারুণ কেটেছে বেনজেমার। চ্যাম্পিয়নস লিগ জিতেছে এবং শেষ ষোলো থেকে দলের জন্য খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। তাই আমার মনে হয় এ বছর তাকে নিয়ে কোনো সন্দেহ নেই।

আপাতত কাতার বিশ্বকাপ নিয়ে ভাবছেন মেসি। তবে ২০২৬ বিশ্বকাপে খেলবেন কিনা সে প্রশ্নে স্পষ্ট করে কিছু বলেননি তিনি। মেসি বলেন, সত্যিটা হলো আমি শুধু এই বিশ্বকাপ নিয়ে ভাবছি, এরপর দেখা যাবে কী হয়। অনেক কিছুই ঘটতে পারে, ফুটবল খুব পরিবর্তনশীল। সত্যিই এটা আমার কাছে খুব কঠিন বলে মনে হচ্ছে। কিন্তু বিষয়টি এই মুহূর্তে আমার কাছে স্পষ্ট নয়।

টিওয়াইসিকে দেয়া সাক্ষাৎকারে উঠে আসে ২০২১ ব্যালন ডি’অরের কথাও। মেসি আর লেভানদোভস্কির লড়াইয়ে সেবার ব্যালন ডি’অর উঠেছিল ক্ষুদে জাদুকরের হাতে। তবে লেভার মন্তব্য তৈরি করেছিল আলোচনার। সেটি নিয়ে অবশ্য মুখ খুলতে রাজি হননি তিনি।

আরও পড়ুন: বায়ার্নের সাথে পথচলা শেষ হচ্ছে লেভানদোভস্কির

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply