মূত্র-নর্দমার পানি থেকেই তৈরি হচ্ছে ‘পরিবেশবান্ধব’ বিয়ার!

|

ছবি: সংগৃহীত

মূত্র ও নর্দমার পানি থেকেই তৈরি হচ্ছে ‘পরিবেশবান্ধব’ বিয়ার! এমন বিয়ার তৈরি করছে সিঙ্গাপুরের একটি বিয়ার প্রস্তুতকারী সংস্থা। খবর ইন্ডিয়া টাইমসের।

খবরে বলা হয়, সিঙ্গাপুরের ‘নিউব্রু’ নামের ওই সংস্থার দাবি, এই বিয়ারই সবচেয়ে ‘পরিবেশবান্ধব’ বিয়ার। কিন্তু তা তৈরি হয়েছে নর্দমার পানি ও মূত্র পরিশুদ্ধ করেই!

খবরে আরও বলা হয়, এমন উপাদানে বিয়ার তৈরির পরিকল্পনা কেন করলো ওই সংস্থা? জানা যায়, পৃথিবীতে সুপেয় পানির সংকট গুরুতর আকার ধারণ করতে চলেছে। যা পরবর্তী সময়ে আরও বাড়বে। সিঙ্গাপুরেও পানীয় জলের সমস্যা দিন দিন বাড়ছে। বিয়ারের ৯০ শতাংশই পানি থাকে। এই পরিস্থিতিতে পানির সংরক্ষণ ও পুনর্ব্যবহারের প্রয়োজন রয়েছে। আর সেকথা মাথায় রেখেই ওই বিয়ার সংস্থা এমন পরিকল্পনা করেছে। তারা বিয়ার তৈরি করছে নিউটার নামের এক জলীয় উপাদান দিয়ে। এই উপাদান পাওয়া গেছে নর্দমার পানিকে পরিশুদ্ধ করেই। সকলকে সচেতন করতেই এমন অভিনব ভাবনা তাদের।

এমন বিয়ার বাজারে আনার ক্ষেত্রে সিঙ্গাপুরের ওই সংস্থাই প্রথম নয়। এর আগেও এমন পানি দিয়ে বিয়ার তৈরির কথা জানা গিয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের সানদিয়েগোর এক বিয়ার সংস্থা ২০১৭ সালেই এমন বিয়ার তৈরি করেছিল। পাশাপাশি উচ্ছিষ্ট খাবার থেকেও বিয়ার তৈরি হয়েছে। রুটি ও অন্য খাদ্যসামগ্রীর বর্জ্য পরিশুদ্ধ করে বিয়ার প্রস্তুত করেছিল এক সংস্থা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply