যে তিন ধরনের ব্যথা হতে পারে ডায়াবেটিসের উপসর্গ

|

ছবি: সংগৃহীত

ডায়াবেটিসকে বলা হয় বহুমূত্র রোগ। এটি মূলত দুই প্রকারের হয়, টাইপ-১ ও টাইপ-২। টাইপ-১ ডায়াবেটিসে অগ্ন্যাশয় থেকে কম পরিমাণ ইনসুলিন উৎপন্ন হয়। ফলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে না। আর টাইপ-২ ডায়াবেটিসে দেহে পর্যাপ্ত ইনসুলিন তৈরি হয় না অথবা শরীর ইনসুলিন সঠিকভাবে কাজে লাগাতে পারে না। কিন্তু এই রোগ আসে নিঃশব্দ ঘাতকের মতো।

বিশেষজ্ঞরা বলছেন, সময় থাকতে রোগ ধরা পড়লে অনেক সহজ হয় ডায়াবেটিস নিয়ন্ত্রণ। অনেক সময় বিশেষ ধরনের কিছু ব্যথা চিনিয়ে দিতে পারে এই রোগ।

১। উচ্চ রক্তচাপ ও স্নায়ুর ব্যথা: রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে দেখা দিতে পারে ‘ডায়াবেটিক নিউরোপ্যাথি’। এই সমস্যায় হাত ও পায়ের প্রান্তিক স্নায়ুগুলি ক্ষতিগ্রস্ত হয়। বিশেষজ্ঞদের ধারণা, রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে এই স্নায়ুগুলির সঙ্গে যুক্ত রক্তবাহগুলি ক্ষতিগ্রস্ত হয়, তাতেই দেখা দেয় সমস্যা।

২। খোঁচা লাগার মতো ব্যথা: বিশেষজ্ঞরা বলছেন, রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে কোনো একটি অঙ্গে অজস্র সূচ ফোটার মতো অনুভূতি দেখা দিতে পারে। অনেক সময় ডায়াবেটিস থাকলে হাত-পায়ের প্রান্তিক অঞ্চলে ছুরিকাঘাতের মতো যন্ত্রণা দেখা দিতে পারে।

৩। অন্যান্য ব্যথা: ডায়াবেটিস দেখা দিলে ক্ষত নিরাময় হতে সময় লাগে অনেক বেশি। ফলে চোট-আঘাত লাগলে সেই ক্ষত সারতে সময় লাগে বেশি। ফলে দীর্ঘ দিন থেকে যেতে পারে ব্যথা।
তথবযসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply