এই হারের কোনো ব্যাখ্যা মাথায় আসছে না: ক্লপ

|

ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে একমাত্র গোলের হার যেন এখনও বিশ্বাস করতে পারছেন না লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে নিজের শিষ্যদের নিয়ে গর্বের কথা প্রকাশ করে ক্লপ বলেন, ম্যাচে বল দখল, টার্গেটে শট নেয়া, সবকিছুতেই আমরা এগিয়ে ছিলাম। কিন্তু গোলটাই করতে পারেনি। আমার মতে, গোলরক্ষকই ম্যান অফ দ্য ম্যাচ। এই হারের কোনো ব্যাখ্যা এখন মাথায় আসছে না।

দুর্দান্ত একটা মৌসুমের একপ্রান্তে মনে হচ্ছিল ট্রেবল জিতবে ক্লপের লিভারপুল। কিন্তু ম্যান সিটির চেয়ে ১ পয়েন্ট আর রিয়াল মাদ্রিদের চেয়ে ১ গোল হয়েছে কম। আর সেটাই তৈরি করেছে প্রত্যাশা আর প্রাপ্তির মাঝে বিশাল বড় পার্থক্য। বর্তমান মৌসুমে অসাধারণ পারফর্ম করা লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ বলেন, ম্যাচ শেষে দেখলাম বল পজেশন ৫০-৫০। গোলের সুযোগ আমরাই বেশি সৃষ্টি করেছিলাম, গোলমুখে বেশি শটও ছিল আমাদের। কিন্তু একটি জায়গায় এগিয়ে ছিল রিয়াল মাদ্রিদ, ওরা ১টি গোল করেছে যা আমরা পারিনি। আর এটাই পৃথিবীর সবচেয়ে সহজ ব্যাখ্যা। এই ব্যাখ্যা শুনতে নিষ্ঠুর লাগতে পারে। কিন্তু ফুটবলের এই চরিত্রকেও সম্মান জানাতে হবে। আর যখন গোলরক্ষক হয় ম্যাচ সেরা, তখন বুঝতে হবে প্রতিপক্ষের জন্য সবকিছু ভালোভাবে হয়নি। আমি তাই মনে করি, ৩টি বড় সুযোগ এসেছিল আমাদের সামনে আর কর্তোয়া অবিশ্বাস্য সব সেইভ করেছে।

ছবি: সংগৃহীত

অন্যদিকে, শিরোপা জয়ের পর ব্যক্তিগত অর্জন নয়, বরং দলগত সাফল্যকেই বড় করে দেখতে চান রেকর্ড চারবার চ্যাম্পিয়ন্স লিগ জেতা কার্লোস আনচেলত্তি। ভিনিসিয়াস জুনিয়রের গোলে জয় পেলেও, এই ইটালিয়ান কোচের চোখে ম্যাচের সেরা খেলোয়াড় থিবো কর্তোয়া। আনচেলত্তি বলেন, এই ট্রফি জেতাটা অনেক কষ্টের। আমি নিজের অর্জনের কথা ভাবছি না। আমি সমর্থকদের আনন্দের কথা ভাবছি। কেউই বিশ্বাস করেনি আমরা ফাইনাল খেলবো। রাউন্ড অব সিক্সটিন থেকে প্রতিটি ম্যাচই লড়াই করে জিতে ফিরেছি। আমার ছেলেরা হাল ছাড়েনি। এটা তাদেরই অর্জন।

আরও পড়ুন: প্রতিশোধ নেয়া হলো না সালাহর, রিয়ালের ঘরে ১৪ তম চ্যাম্পিয়নস লিগ শিরোপা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply