মে নয়, বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিটির সভা জুনে

|

৩০ মে দিল্লিতে হচ্ছে না বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক কমিটির সভা। এর পরিবর্তে সভা হবে আগামী ১৮ ও ১৯ জুন। শনিবার (২৮ মে) সকালে আসামে তৃতীয় নদী সম্মেলনে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাতের পর নতুন তারিখের কথা জানানো হয়। এই সম্মেলনে দ্বিপাক্ষিক সম্পর্কের চলমান ও আগামীর বিষয় নিয়ে রাজনৈতিক বোঝাপড়া করতে চায় বাংলাদেশ-ভারত। যৌথ পরামর্শক কমিটির সভায় এ নিয়ে একমত হতে পারেন দুই দেশের পররাষ্ট্র মন্ত্রী।

এপ্রিলে ঢাকায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিল্লি সফরের আনুষ্ঠানিক অমন্ত্রণ জানিয়ে গেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রীর এই দিল্লি সফরে প্রধানমন্ত্রীর সফরের এজেন্ডাও চূড়ান্ত হতে পারে বলে ধারণা করা হছ্ছে।

প্রসঙ্গত, দুই দেশের অভিন্ন নদীসহ নানা আলোচনায় সমস্যার সমাধান খোঁজার উদ্দেশ্যে সকালে নদী সম্মেলনে যোগ দিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্করসহ দুদেশের নীতিনির্ধারকরা। এবারের নদী সম্মেলনে আলোচনা হবে অভিন্ন ৫১ নদীর সদ্ব্যবহার কীভাবে করা যায়, তা নিয়ে। প্রাধান্য পাবে, হারানো নৌপথ উদ্ধার ও তা আবার চালু করার কর্মপরিকল্পনা। ভারতে কেন্দ্রীয় সরকারের সহায়তায় বেসরকারি গবেষণা সংস্থা এই নদী সম্মেলনের আয়োজন করেছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply